ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ধর্ম অবমাননা

বিক্ষোভের মুখে পাকিস্তানের আইনমন্ত্রীর পদত্যাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৬, ২৭ নভেম্বর ২০১৭

ধর্ম অবমাননার অভিযোগে  ইসলামপন্থীদের বিক্ষোভের মুখে অবশেষে পদত্যাগ করেছেন পাকিস্তানের আইনমন্ত্রী জাহিদ হামিদ। সংকট নিরসনে জাহিদ হামিদ প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানিয়েছে সরকারের একটি সূত্র। এর আগে পাকিস্তানের লাহোর ও করাচিতে ব্যপক সহিংসতা ছড়িয়ে পড়লে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয় দেশটির সরকার।

তবে সেনাবাহিনী সহিংসতা নিরসনে কোনো রকম বল প্রয়োগ করবে না বলে ঘোষণা দেওয়ার পর, আলোচনার মাধ্যমে সংকট সমাধানের পথ খুঁজে পাকিস্তান সরকার। এরই অংশ হিসেবে জাহিদ হামিদকে পদত্যাগে বাধ্য করে দেশটির সরকার। এদিকে জাহিদ হামিদ পদত্যাগ করায় আন্দোলনকারীরা বিক্ষোভ কর্মসূচি স্থগিত করতে পারে বলে পাকিস্তানের সংবাদ মাধ্যম দ্য ডন জানিয়েছে।

উল্লেখ্য, পাকিস্তানের নির্বাচনী আইনে ইসলামের সর্বশেষ নবী হযরত মোহাম্মদ (সাঃ) এর বিধান মেনে দলগুলোকে অঙ্গীকার করতে হয়। তবে সম্প্রতি পাকিস্তানের নির্বাচনী আইন সংশোধন করা হয়। এতে মোহাম্মদ (সাঃ) অংশটি বাদ যাওয়ায় আন্দোলনে নামে ইসলামপন্থীরা। শুধু তাই নয়, সংসদেও তোপের মুখে পড়েন আইনমন্ত্রী জাহিদ হামিদ। পরে মোহাম্মদ (সাঃ) এর বিষয়টি ভুলক্রমে বাদ পড়েছে জানিয়ে এটি পুনর্বহাল করে পার্লামেন্ট।

তবে আন্দোলনকারীরা দমে যায়নি। এই ঘটনার জন্য আইনমন্ত্রী জাহিদ হামিদকে দায়ী করে তার পদত্যাগ ও বিচারের দাবিতে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আন্দোলনে নামে ইসলামপন্থীরা। এরপর  গত তিন সপ্তাহ ধরে ইসলামাবাদের ফয়জাবাদের প্রধান সড়কে বিক্ষোভে ফেটে পড়ে ইসলামপন্থী দল তেহরিকে লাব্বাইক ইয়া রাসুলুল্লাহ, তেহরিকে খতমে নবুয়ত, এবং সুন্নি তেহরিক পাকিস্তান।

শনিবার বিক্ষোভকারীদের রাস্তা থেকে সরিয়ে দিতে বলপ্রয়োগ করে পুলিশ ও আধাসামরিক বাহিনী। এতে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। সহিংসতায় পুলিশসহ কমপক্ষে ৬ জন নিহত হন। আহত হন শতাধিক। এর পর রোববারও ইসলামাবাদের রাস্তায় দফায় দফায় অবরোধকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।

সূত্র: ডন

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি