ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

অভিজিৎ রায় হত্যা

বিচার হলে দেশের জন্য মঙ্গল বয়ে আনবে: অজয় রায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৬, ২৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১০:২১, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

ছেলের মৃত্যুর তৃতীয় বছর পেরুনোর আগে রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক অজয় রায় তার ছেলের হত্যার বিচার নিয়ে কথা বলেন। তিনি বলেন, ‌আমি তো আশার মানুষ, আশা নিয়েই বেঁচে থাকি। আমি ধৈর্যের সাথে অপেক্ষা করছি, এতদিন করছি- দেখি। বিচার হলে দেশের জন্য মঙ্গল বয়ে আনবে। বিচারহীনতা দেশের সুনাম আনে না।

বিজ্ঞান লেখক অভিজিৎ রায় হত্যার দুই বছরে বিচার শুরু না হওয়ায় যে হতাশার কথা ঝরেছিল তার বাবা অধ্যাপক অজয় রায়ের কণ্ঠে, ছেলের মৃত্যুর তিন বছরে এসেও তা বদলায়নি। বদলায়নি তদন্ত নিয়ে পুলিশের ভাষ্যও। আগের মতোই তারা দ্রুত অভিযোগপত্র দেওয়ার কথাই বলেছে।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাতে স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে নিয়ে একুশের বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে জঙ্গি কায়দায় হামলায় ঘটনাস্থলেই নিহত হন যুক্তরাষ্ট্র প্রবাসী অভিজিৎ। চাপাতির আঘাতে আঙুল হারান বন্যা।

লেখালেখির কারণে আগে থেকেই ধর্মীয় উগ্রবাদীদের হুমকির মুখে ছিলেন প্রকৌশলী অভিজিৎ। তারই ধারাবাহিকতায় এ খুন বলে পরে জানায় পুলিশ।

ঘটনার পরদিন শাহবাগ থানায় মামলা করেন অভিজিতের বাবা। এরপর বেশ কয়েকজনকে গ্রেফতার ও জিজ্ঞাসাবাদের খবর এলেও তিন বছরেও মামলার অভিযোগপত্র দিতে পারেনি পুলিশ।

তদন্ত নিয়ে কতটুকু আশাবাদী জানতে চাইলে অজয় রায় বলেন, আশা নিরাশার প্রশ্ন না। প্রশ্নটা হচ্ছে শুধু আমি অভিজিতের বাবা হিসেবে নয়, এদেশের একজন সচেতন নাগরিক হিসেবে- আমি চাইব যারা গুরুতর অপরাধের সঙ্গে জড়িত তাদের অপরাধ তদন্তটা দ্রুত হবে এবং সর্বোচ্চ অগ্রাধিকার পাবে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি