ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বিদ্রোহীদের দমনে ক্লোরিন গ্যাস ব্যবহার করছে সিরীয় সরকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩০, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

সিরিয়ার পূর্ব ঘৌতায় বিদ্রোহীদের লক্ষ্য করে চালানো হামলায় আসাদ বাহিনীর সদস্যরা ক্লোরিন গ্যাস ব্যবহার করেছে বলে প্রমাণ পেয়েছে স্বাস্থ্য কর্মীরা। রাজধানী দামাস্কাসের ওই এলাকায় গ্যাস বোমার বিস্ফোরণ ঘটিয়ে শত শত নিরীহ মানুষকে হত্যা করেছে সরকারি বাহিনীর সদস্যরা।

গতকাল রোববারও দেশটির পূর্ব ঘৌতায় আসাদ বাহিনী ও রুশ বাহিনীর মিলিত হামলায় শতাধিক নিহত হন। এদের মধ্যে একশিশু দম বন্ধ হয়ে মারা গেছেন বলে প্রমাণ পাওয়া গেছে।

সিরিয়ার বিরোধী দলের সমন্বয়ে গঠিত সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ওই এলাকায় বিষাক্ত ক্লোরিন গ্যাসের উপস্থিতি পাওয়া গেছে। আর সেই গ্যাসে দম বন্ধ হয়ে অনেকেই মারা গেছেন বলে দাবি করা হয় বিবৃতিতে। এদিকে ওই হামলায় আহতদের চিকিৎসা সেবা দেওয়াকালে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকগণ জানান, তারা বিষাক্ত ক্লোরিন গ্যাস দ্বারা আক্রান্ত।

আক্রান্তদের অনেকের শ্বাসতন্ত্রের প্রদাহসহ, চোখের কর্ণিয়ার বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে। এদের মধ্যে অন্তত ৮ জনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে কৃত্তিম অক্সিজেন সরবরাহের মাধ্যমে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। তারা মারাত্মক শ্বাসকষ্টে ভোগছে। এদিকে বিদ্রোহীদের কাছ থেকে যে কোন মূল্যে হাতছাড়া হওয়া এলাকা পুনরুদ্ধারে আসাদ বাহিনী সর্বোচ্চ শক্তি প্রয়োগ করছে। এরই অংশ হিসেবে তারা ক্লোরিন গ্যাসের ব্যবহার করছে বলে দাবি করেছে বিদ্রোহী সরকার।

জানা গেছে, ২০১৩ সালে পূর্ব ঘৌতা দখলে নেয় বিদ্রোহীরা। এরপর থেকেই এলাকাটিতে অবরোধ আরোপ করে সিরীয় সরকার। বিদ্রোহীদের এলাকাটি থেকে বিতাড়িত করতে সম্প্রতি রুশবাহিনীকে সঙ্গে নিয়ে রকেট ও বিমান হামলা চালাচ্ছে আসাদ বাহিনী। এতে এ পর্যন্ত ১ হাজারেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি