ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

বিমান হামলার মাঝেই ত্রাণ পৌঁছাল সিরিয়ায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৩, ৫ মার্চ ২০১৮ | আপডেট: ২১:৪৫, ৫ মার্চ ২০১৮

সিরিয়ার পূর্ব ঘোটায় চলমান সহিংসতা এবং বিমান হামলার মাঝেই ত্রাণ বাহী একটি গাড়ি বহর সেখানে প্রবেশ করেছে। সরকার বিরোধী বিদ্রোহীদের কবলে থাকা এই অঞ্চলে জরুরী মানবিক সাহায্য নিয়ে যাওয়া হচ্ছে এই গাড়ি বহরে।

সিরিয়ার রাজধানী দামেস্কো থেকে বের হওয়া রেড ক্রিসেন্টের এই ত্রাণবাহী বহরে ৪৬টি ট্রাক রয়েছে। এগুলো বর্তমানে পূর্ব ঘোটার ছিটমহলের বাইরে অবস্থান করছে।

ধারণা করা হচ্ছে, প্রতিদিনের পাঁচ ঘন্টা অস্ত্রবিরতির পরবর্তী স্লটে পূর্ব ঘোটায় প্রবেশ করবে এই ত্রাণবাহী গাড়ি বহর।
সেখান থেকে বিবিসি’র সংবাদকর্মী জেরেমি বোয়েন জানান, “যদি এই গাড়ি বহর শেষ পর্যন্ত পূর্ব ঘোটায় পৌঁছাতে পারে তাহলে এটি হবে খুবই দারুণ এক ব্যাপার। অন্তত ২৭ হাজার ৫০০ জন মানুষের জরুরী ভিত্তিতে ত্রাণ সহায়তা দরকার”।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানায়, ত্রাণবাহী গাড়ি বহর গুদাম ঘর থেকে বের হওয়ার সময় ৭০ শতাংশেরও বেশি ত্রাণ সামগ্রী বাতিল করে দেয় আসাদ সমর্থিত সরকারি বাহিনী। এসব সামগ্রীর মধ্যে চিকিৎসা সামগ্রী যেমন সার্জিক্যাল উপকরণও আছে।

এসব ত্রাণ সামগ্রী যেন বিদ্রোহীদের চিকিৎসায় ব্যবহৃত হতে না পারে সেজন্যই সরকারি বাহিনীর এমন সিদ্ধান্ত বলে রয়টার্স জানায়।

গত ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি থেকে পূর্ব ঘোটায় রাশিয়া নেতৃত্বাধানীন আসাদ বাহিনীর সাথে বিদ্রোহীদের চলমান সহিংসতায় এখন পর্যন্ত ৭১৯ জন নিহত হয়। এদের অধিকাংশই বেসামরিক এবং শিশু।

শুধু গতকাল রবিবার রাতের এক বিমান হামলাতেই ১৪ জন বেসামরিক মানুষ নিহত হন। এছাড়াও প্রায় ছয় হাজার বেসামরিক মানুষ এই সহিংসতায় এখন পর্যন্ত আহত হয়েছে বলে জানা যায়।

প্রসঙ্গত, ২০১২ সাল থেকে পূর্ব ঘোটার দখল নিয়েছে সরকার বিরোধী বিদ্রোহীরা। গত ফেব্রুয়ারি মাস থেকে রাশিয়ার মদদে এই বিদ্রোহীদের বিতাড়িত করতে অভিযান শুরু করে সিরিয়ার সরকারি সেনাবাহিনী।

সুত্রঃ বিবিসি/রয়টার্স

//এস এইচ এস//এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি