ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিশ্ব তথ্য অধিকার দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৩, ২৮ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ০৮:৫১, ২৮ সেপ্টেম্বর ২০১৯

বিশ্ব তথ্য অধিকার দিবস আজ। ‘কেউ যেন বাদ না যায়’- এই প্রতিপাদ্য সামনে রেখে আজ শনিবার পালিত হচ্ছে দিবসটি। ২০১৫ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর প্রথম তথ্য অধিকার দিবস পালন করা হয়।

এবারের দিবসটিতে তথ্য যোগাযোগ প্রযুক্তি সেবা বিস্তৃত হওয়ার প্রেক্ষাপটে ডিজিটাল বৈষম্যের কারণে কেউ যেন পিছিয়ে না থাকে, সে বিষয়টিকেই গুরুত্ব দিচ্ছে ইউনেস্কো।

চলতি বছর দিবসটি উপলক্ষে দেওয়া বাণীতে ইউনেস্কোর মহাপরিচালক আন্দ্রে আজোউলে বলেছেন, বর্তমান সময়ে অভূতপূর্ব ডিজিটাল রূপান্তর অনেক ক্ষেত্রেই ডিজিটাল বৈষম্যের জন্ম দিচ্ছে। এ বৈষম্যের কারণে ডিজিটাল ব্যবস্থা অনেকের জন্য সব ধরনের তথ্য ভাণ্ডারে প্রবেশের সুযোগ অবাধ করলেও এখন বিপুলসংখ্যক মানুষ এই তথ্য ভাণ্ডারে প্রবেশের সুযোগ পাচ্ছে না। এটাই ডিজিটাল বৈষম্যের সৃষ্টি করছে।

এদিকে তথ্য কমিশন দিবসটি পালনের জন্য বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশ, সংবাদ সম্মেলন এবং টেলিভিশন ও বেতারে টক শো আয়োজন।

আজ সকালে জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। আগামীকাল সকাল সোয়া ৯টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে বের করা হবে বিশ্ব তথ্য অধিকার দিবসের র‌্যালি। এরপর জাতীয় জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তথ্য কমিশন থেকে জানানো হয়েছে, আজ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত একই ধরনের কর্মসূচি জেলায় জেলায় পালিত হবে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি