ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিশ্ব মৃত্তিকা দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১০, ৫ ডিসেম্বর ২০১৯

আজ ৫ ডিসেম্বর, বিশ্বব্যাপী পালিত হচ্ছে জাতিসংঘের অধীন কৃষি ও খাদ্য সংস্থা (FAO) কর্তৃক ঘোষিত ‘বিশ্ব মৃত্তিকা দিবস-২০১৯।’ এবারের প্রতিপাদ্য বিষয় হলো-Stop Soil Erosion, Save Our Soil. অর্থাৎ ‘আমাদের ভবিষ্যৎ, মৃত্তিকার ক্ষয়রোধ’।

উদ্ভিদের জন্ম-বৃদ্ধিতে এবং মানবকল্যাণে মৃত্তিকার গুরুত্বকে স্বীকৃতি দিতেই বিশ্ব মৃত্তিকা দিবস নির্ধারণ করা হয়েছে। মৃত্তিকার সঠিক পরিচর্যার গুরুত্ব বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য মৃত্তিকা বিজ্ঞানের আন্তর্জাতিক ইউনিয়ন (আইইউএসএস) ২০০২ সালে বিশ্ব মৃত্তিকা দিবস পালনের প্রস্তাব উত্থাপন করে। পরে এটি জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থার অনুমোদন লাভের পর প্রতি বছর ৫ ডিসেম্বর বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়।

থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলিয়াদেজের জন্মদিনকে সম্মান জানাতেই এ দিনটিকে বেছে নেওয়া হয়েছে। কারণ, তিনি সরকারিভাবে এরকম একটি দিবস পালনের অনুমতি প্রদান করেন এবং তিনি নিজেও মৃত্তিকা বিজ্ঞানের প্রচার ও মৃত্তিকাসম্পদ সংরক্ষণের বিষয়ে উৎসাহ প্রদান করে থাকেন।

বিশ্বের ৬০ হাজারের বেশি মৃত্তিকাবিজ্ঞানী এ দিবসটি সাড়ম্বরে পালন করে থাকেন। মৃত্তিকা সম্পর্কিত জ্ঞান বৃদ্ধি এবং তার প্রচার ও প্রসারের দায়িত্ব এই বিজ্ঞানীদের। বিশ্বের সব দেশে সুস্থ মৃত্তিকার সুফলকে উৎসাহিত করতেই এ আয়োজন করে থাকেন।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি