ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বিশ্ববাজারের তেলের দাম কমবে : আইইএ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০২, ২০ মে ২০১৮

বিশ্ববাজারে গত এক বছরে জ্বালানি তেলের দাম ৫১ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক জ্বালানি সংস্থা (আইইএ)। দাম বাড়ার প্রভাবে এ বছর বিশ্ববাজারে জ্বালানি তেলের চাহিদা কিছুটা কমবে বলেও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। সংস্থাটি বলছে তেলের দাম বেড়ে যাওয়ায় অনেক দেশ আমদানি কমাতে পারে।

প্রতিবেদনে বলা হয়, গত বছর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে ৫১ শতাংশ। এ বছরও বৃদ্ধি অব্যাহত রয়েছে। দাম এরই মধ্যে ৮০ ডলারের কাছাকাছি এসেছে। দাম বাড়ায় উদীয়মান আমদানিকারক দেশগুলো ভোক্তা পর্যায়ে ভর্তুকি দিতে আর উৎসাহিত হবে না। কারণ অনেক দেশই দাম কমার সুবিধায় এরই মধ্যে ভর্তুকি কমিয়েছে। ফলে তেলের চাহিদা যদি আগের মতো থাকে তবে তা কিছুটা অস্বাভাবিক হবে।

প্যারিসভিত্তিক সংস্থাটি জানায়, এ বছর জ্বালানি তেলের চাহিদা থাকবে দৈনিক ১ দশমিক ৪ মিলিয়ন ব্যারেল, যা আগের পূর্বাভাসে ছিল ১ দশমিক ৫ মিলিয়ন ব্যারেল। সৌদি আরব ও ইরাকের পর ওপেকের তৃতীয় বৃহৎ তেল সরবরাহকারী দেশ ইরান। দেশটি বর্তমানে দৈনিক প্রায় ৩ দশমিক ৮ মিলিয়ন ব্যারেল তেল উৎপাদন করে। আগে যখন দেশটির ওপর নিষেধাজ্ঞা ছিল তখন উৎপাদন কমেছিল দৈনিক ১০ লাখ ব্যারেলের বেশি। ফলে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ হলে ইরানের উৎপাদন কমবে, যা তেলের দাম বাড়াবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছেন এবং ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন। এ ছাড়া বিশ্ববাজারে তেলের দাম বাড়াতে সৌদি আরবসহ রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক এবং রাশিয়া তেল উৎপাদন কমানোর চুক্তি করে। সেই চুক্তির আলোকে সরবরাহ কমায় এখন দাম বাড়ছে।

গত বুধবার বিশ্ববাজারে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট জ্বালানি তেলের দাম ৩০ সেন্ট কমে হয় ব্যারেলপ্রতি ৭১ দশমিক শূণ্য ১ ডলার। ব্রেন্ট তেলের দাম ২৭ সেন্ট কমে হয় ৭৮ দশমিক ১৬ ডলার। আগের দিন মঙ্গলবার বিশ্ববাজারে তেলের দাম বেড়ে সাড়ে তিন বছরে সর্বোচ্চ হয়।

রিভকিন সিকিউরিটিজের বিনিয়োগ বিশ্লেষক উইলিয়াম ওলাগলিন বলেন, বর্তমানে তেলের দাম বাড়ার পেছনে অন্যতম প্রধান কারণ উত্পাদন নিয়ন্ত্রণে সৌদি আরবসহ ওপেক দেশগুলোর প্রতিশ্রুতি। এ ছাড়া নিষেধাজ্ঞার কারণে ইরানের তেল রপ্তানি কমবে এ আশঙ্কাও কাজ করছে।

সূত্র- এএফপি

আরকে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি