ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বিশ্বের সবচেয়ে বয়স্ক নারীর মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৭, ২২ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৭:০৫, ২২ এপ্রিল ২০১৮

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি নাবি তাজিমা মারা গেছেন। মৃত্যুকালে জাপানী এই নারীর বয়স হয়েছিল ১১৭ বছর। জাপানের হাসপাতালে শনিবার সন্ধ্যায় তিনি মারা যান। তবে তিনি পৃথিবীর সবচেয়ে বষস্ক মানুষের মর্যাদা পেয়েছিলেন সাত মাস আগে। জ্যামাইকার ভায়োলেন্ট ব্রাউনের মৃত্যুর পর। তার বয়সও হয়েছিল ১১৭ বছর।

জানা গেছে, নাবি তাজিমা গত জানুয়ারি থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার জন্ম ১৯০০ সালের ৪ আগস্ট। তার সাত ছেলে, দুই মেয়ে। ছেলেমেয়েদের রয়েছে নাতি-পুতিসহ ১৬০ সদস্য। তিনি জাপানের একটি ছোট দ্বীপে জন্মগ্রহণ করেছিলেন। ওই দ্বীপটি মাত্র সাত হাজার মানুষের বসবাস।

গত বছর সেপ্টেম্বরে নাবি তাজিমা সবচেয়ে বেশি বয়সী নারীর স্বীকৃতি পান। সে সময় জাপানের টেলিভিশনে প্রচারিত ভিডিওতে দেখা গেছে, বয়স্ক নারীর স্বীকৃতি পাওয়া উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তাজিমা গানের সুরে সুরে হাত নাচাচ্ছেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক জেরনটলজি রিসার্চ গ্রুপ জানায়, তাদের কাছে থাকা তথ্যের ভিত্তিতে এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ জাপানের সিয়াও মিয়াকো। তিনি টোকিওর দক্ষিণে কানাগাওয়া এলাকায় বাস করেন। আর ১০ দিনের মধ্যেই তিনি ১১৭ বছরে পা দেবেন।

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষের তালিকায় জাপানের বেশ কয়েকজন অন্তর্ভুক্ত রয়েছেন। ২০১৩ সালে মারা যাওয়া ১১৬ বছরের জিরিওমোন কিমুরা এদের অন্যতম।

তবে জামামালিও নামে একজন জাপানি নাগরিক দাবি করেছেন তার বয়স ১২১ বছর। তার আইডি কার্ড অনুযায়ী এটা দেখা যায়। তার জন্মনিবন্ধন কার্ড অনুযায়ী তার জন্ম ২৫ জুলাই ১৮৮৬ সালে। কিন্তু তার এই দাবি গ্রিনেজ বুকে নিবন্ধিত নয় কারণ হিসেবে দেখা গেছে কাগজের ঘাটতি রয়েছে।


সূত্র: এবিসি নিউজ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি