ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিশ্বের সবচেয়ে লম্বা ব্যক্তি বঙ্গবন্ধু মেডিকেলে চিকিৎসাধীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৩, ২৪ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৮:৫৭, ২৫ অক্টোবর ২০১৮

বিশ্বের দীর্ঘদেহী মানুষ কক্সবাজারের রামু উপজেলার জিন্নাত আলী। কিন্তু আলোচনায় সেভাবে না আসায় এ রেকর্ড আজও তার ঘরে পৌঁছায়নি। তবে তার এই দৈর্ঘ্য মোটেও স্বাভাবিক নয়। হরমোনজনিত সমস্যায় আছেন বিপাকে। দরিদ্র কৃষক পরিবারের এই ছেলেটি এখন ঠিকভাবে দাঁড়াতে পারে না সোজা হয়ে।

বর্তমানে শারীরিক দুর্বলতা আর হাঁটু ব্যথার কারণে গুরুতর অসুস্থ জিন্নাতকে এখন রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গিনেস রেকর্ড অনুযায়ী বর্তমান বিশ্বে সবচেয়ে দীর্ঘ ব্যক্তি হলেন মিশরের সুলতান কসেন। তার উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি। আর মাত্র ২২ বছর বয়সেই জিন্নাত আলীর উচ্চতা ৮ ফুট ৫ ইঞ্চি। তবে সর্বকালের রেকর্ড অনুযায়ী বিশ্বের সবচেয়ে দীর্ঘ মানুষ ছিলেন রবার্ট পারশিং ওয়েডলো। তিনি ছিলেন ৮ ফুট ১১ ইঞ্চি লম্বা। ১৯১৮ সালে ২২ ফেব্রুয়ারী জন্ম নেওয়া এই মার্কিনী মারা যান ১৯৬৯ সালে।

তিন ভাই ও এক বোনের মধ্যে জিন্নাত আলী সেজো। অতি উচ্চতার কারণে শোয়া, বসা ও হাঁটাচলা করতে হয় ঘরেই। এছাড়া খাবার চাহিদাও তার বেশি। কিন্তু দরিদ্র বাবা-মা তাকে পর্যাপ্ত খাবার দিতে পারে না। ফলে অপুষ্টিসহ নানান জটিল রোগে আক্রান্ত সে। গত সোমবার তাকে ইন্টারনাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হাসান ইমামের তত্ত্বাবধানে হাসপাতালের কেবিন ব্লকে ভর্তি করা হয়। এরপর সেখান থেকে গতকাল মঙ্গলবার দুপুরে ডি বিল্ডিংয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগে স্থানান্তর করা হয়। তবে চিকিৎসকরা এখনও তার রোগ শনাক্ত করতে পারেননি।

তবে ৫ বছর আগে জিন্নাত আলীকে চিকিৎসা করানো হয়েছিল ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে। সে সময় তার রোগটিকে জাইগানটিজম বলে শনাক্ত করা হয়। জাইগানটিজম একটি টিউমার সংক্রান্ত রোগ। শরীরের অভ্যন্তরে টিউমারের প্রভাবে অতিরিক্ত হরমোন নিঃসরণ হয়। ফলে শরীরের আকৃতি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেতে থাকে। সঠিক সময়ে চিকিৎসা করে আক্রান্ত স্থান থেকে টিউমারটি অপসারণ করতে পারলে মুক্তি পাওয়া সম্ভব এ রোগ থেকে। এ টিউমার অপসারণে অস্ত্রোপচার করতে ৫ লাখ টাকা লাগবে বলে জানিয়েছিল চিকিৎসকরা। টাকার অভাবে ব্যয়বহুল এ চিকিৎসা করাতে না পেরে ওই সময় হাসপাতাল থেকে বাড়ি নিয়ে যাওয়া হয় তাকে। বর্তমানে জিন্নাতের শারীরিক অবস্থা অবনতির দিকে যাচ্ছে।

চিকিৎসার জন্য গত বছর স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে তাকে আবারও ঢাকায় নিয়ে চিকিৎসা করার পরামর্শ দেন চিকিৎসকরা। পরে এলাকার ছেলেরা তার ছবি তুলে ফেসবুকে দিলে তা স্থানীয় এমপি সাইমুম সরওয়ার কমলের নজরে আসে। তিনিই তার চিকিৎসা ও ভরণপোষণের দায়িত্ব নেন। তার পরামর্শেই এই হাসপাতালে জিন্নাতকে ভর্তি করানো হয়।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি