ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিহারের সাবেক মুখ্যমন্ত্রীর কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৪, ৬ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২১:৩৮, ৬ জানুয়ারি ২০১৮

পশুখাদ্য নিয়ে কেলেঙ্কারির মামলায় সাড়ে ৩ বছর জেল হয়েছে বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের। সেই সঙ্গে ৫ লাখ টাকা জরিমানার নির্দেশ দিয়েছে আদালত।

শনিবার রাঁচির বিশেষ সিবিআই কোর্ট এই সাজা ঘোষণা করা হয়। লালুর সঙ্গে আরও ৭ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

৪ জানুয়ারি এই মামলার রায় ঘোষণা হওয়ার কথা ছিল। কিন্তু পিছিয়ে যায় রায়। তবে তখনই আইনজীবীরা জানিয়েছিলেন লালুর তিন থেকে সাত বছরের সাজা হতে পারে৷

গত ২৩ শে ডিসেম্বর বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও আরজেডি প্রধান লালু প্রসাদ যাদব সহ ১৪ জনকে পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় দোষী সাব্যস্ত করে। মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরই লালু প্রসাদ যাদবের টুইটার অ্যাকাউন্ট থেকে একের পর এক টুইট আক্রমণ শুরু হয়। সেই আক্রমণের লক্ষ্যে বিজেপি।

১৯৯৪ থেকে ’৯৬ সালের মধ্যে অখণ্ড বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন লালু প্রসাদ যাদব। তাঁর আমলেই পশুখাদ্য কেলেঙ্কারি হয়েছিল। এই কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল প্রায় ৩৮জনের। প্রায় ৯৫০কোটি টাকা আত্মসাতের অভিযোগ ওঠে। সিবিআইকে এই তদন্তের ভার দেওয়া হয়।

২০১৩ সালে পশুখাদ্য কেলেঙ্কারির একটি মামলার জেরে আগেই জেলে গিয়েছিলেন লালু প্রসাদ যাদব। এর জেরে সংসদ থেকেও পদ হারান তিনি। পাঁচ বছরের কারাদণ্ড হলেও সেই বছরই জামিনে মুক্তি পান তিনি। সেই পশুখাদ্য কেলেঙ্কারির আরও একটি মামলায় প্রায় ৮৫ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগে আনা হয় তরা উপর।

সূত্র: কলকাতা টুয়েন্টি ফোর

এম/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি