ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বিয়ে সফলে ‘প্রি-ওয়েডিং কোর্স’! ফেল করলে শাস্তি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৯, ২৬ নভেম্বর ২০১৯ | আপডেট: ২০:৪৪, ২৬ নভেম্বর ২০১৯

অনেকেই বিয়েকে ভয় পায়।  বিয়ে নামক প্রতিষ্ঠানে এখনও যাদের ঢোকা বাকি তাদের মধ্যে তো ভয়ের অবকাশ থাকেই। নয়া জীবনে নয়া নিয়মে কী কী ভাবে টিকিয়ে রাখা যায় সুস্থ সম্পর্ক এই ভেবেই শুরু হয় অস্বস্তি।

বিয়ের লাড্ডু ব্যাপারটা শুনতে যতই মজার হোক না কেন, গিলতে বা ফেলতে আদতে খানিক সমস্যারই। বিশেষ করে নতুন প্রজন্মের কাছে। তাই বিয়েকে সফল করতে এবার বিয়ের আগেই বিশেষ কোর্স চালু হচ্ছে। সফল বিয়ের সিক্রেটস শেখাতে এশিয়ারই একটি দেশে চালু হতে চলেছে ‘প্রি-ওয়েডিং কোর্স' বা প্রাক-বিবাহের কোর্স। বিয়ের আগেই বিয়ের পরের জীবন সম্পর্কে হবু দম্পতিদের শিক্ষিত করতেই এই বিশেষ পড়াশোনা। খবর জাকার্তা পোস্টের

এই বিশেষ কোর্সটি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়াতে শুরু হচ্ছে। এই ‘প্রি-ওয়েডিং কোর্স'-এ বিয়ে করতে চলা দম্পতিদের স্বাস্থ্যের যত্ন নিতে, রোগ ব্যাধি থেকে বাঁচার এবং বাচ্চাদের যত্ন নেওয়ার টিপস শিখিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এই বিশেষ কোর্সের লক্ষ্য বিয়েকে সফলভাবে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করা।

জাকার্তা পোস্টের খবর অনুযায়ী, ২০২০ সালে শুরু হবে এই বিশেষ কোর্স। এবং মজার বিষয় হল, এই কোর্সে ভর্তি হওয়া যাবে বিনামূল্যে। এই কোর্সটি ইন্দোনেশিয়ার হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড কালচার অ্যাফেয়ার্স এবং মিনিস্ট্রি অফ রিলিজন অ্যান্ড মিনিস্ট্রি অফ হেলথ- এই তিনটি মন্ত্রক মিলে তৈরি করেছে।

রিলিজন অ্যাফেয়ার্সের এক আধিকারিক বলেন, “সবার মাথায় একটা প্রশ্ন নিশ্চয়ই আসছে, যদি কোনওভাবে ওই দম্পতি ফেল করে যান পরীক্ষায় তাহলে? এই প্রশ্নের সাফ উত্তর হল যে, কোনও দম্পতি যতি পাস না করতে পারেন তাহলে তারা বিয়ে করতে পারবেন না।”

তিন মাসের কোর্স করানো হবে এবং যদি কোনও দম্পতি এই কোর্সে অনুত্তীর্ণ হন তবে তাদের দু'জনকেই ইন্দোনেশিয়া সরকার বিয়ের অধিকার দেবে না।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি