ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বীরকণ্যার স্মরণে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৫, ২৪ সেপ্টেম্বর ২০২১

প্রীতিলতা ওয়াদ্দেদার। বৃটিশ হঠাও আন্দোলনের বীরকণ্যা। ১৯৩২ সালের এই দিনে, চট্টগ্রামে ইউরোপিয়ান ক্লাব আক্রমনের সময় শহীদ হন। সেই থেকে স্বাধীনতার অন্যতম কিংবদন্তি প্রীতিলতা। চিরসংগ্রামী এই বীরকণ্যার স্মরণে পালিত হচ্ছে তার ৮৯তম আত্মাহুতি দিবস।

১৯৪৭ সালের আগে বৃটিশ শাসনের সময় বাংলার মানুষ দীর্ঘ সময় ধরে হয়েছে শোষিত নিষ্পেষিত। ইংরেজদের সেই দু:শাসনের বিরুদ্ধে ফুঁসে উঠেছিলেন একদল বিপ্লবী। যাঁদের অন্যতম বাংলার প্রীতিলতা।

শৈশবের নাম রাণী। ১৯১১ সালে চট্টগ্রামে জন্ম নেয়া প্রীতিলতা আজও অমর হয়ে আছেন ২৩ বছর বয়সে আত্ম বলিদানে। ব্রিটিশ তাড়াও আন্দোলনে যিনি বীরত্বের সূর্যপ্রতীক। 
শিক্ষাজীবনের শুরু চট্টগ্রামে। অতপর ঢাকা এবং কলকাতায়। সেখানে যুক্ত হন রাজনীতিতে। মাস্টারদা সূর্য সেনদের সান্নিধ্যে দেশ স্বাধীনের ইচ্ছায় যোগ দেন বিপ্লবী আন্দোলনে। 
 
১৯২৮ সালে ম্যাট্রিক পাশ করেন প্রীতিলতা। স্বপ্ন ছিলো বিজ্ঞানী হবেন। ইংরেজদের দু:শাসন প্রীতিলতাকে নিয়ে আসে বিপ্লবের পথে। প্রতিবাদের ধারায় নারীদের নিয়ে তৈরী করেন গণজাগরণমূলক নাটক। যাতে প্রতিভাত হয়েছিল স্বাধীনতা আর জনতার জয়। 
 
১৯২৪ সালে বেঙ্গল অর্ডিন্যান্সের জরুরি আইনে বিপ্লবীদের বিনাবিচারে আটক শুরু হলে সংগঠনে তাঁর গুরুত্ব বাড়তে থাকে। 

১৯৩২ সালে চট্টগ্রামের পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব দখল করেন প্রীতিলতা। পুলিশের সাথে সংঘর্ষে গুলিবিদ্ধ হন অগ্নিকন্যা। সহযোদ্ধা বিপ্লবীদের আত্মগোপনে যাবার নির্দেশ দিয়ে মৃত্যুকে বেছে নেন তিনি। পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেন মুক্তিকামী প্রীতিলতা।

ঘটনার ১৫ বছর পর ১৯৪৭ সালে বিপ্লবীদের রক্তবীজে রচিত হয় ভারতবর্ষে স্বাধীনতার ইতিহাস। কোটি মানুষের হৃদয়ে স্বর্ণ লতার মতো জড়িয়ে আছে মহিয়সী প্রীতিলতার নাম, তাঁর আত্মবলিদান। 
দেখুন ভিডিও :

এসবি/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি