ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বেঙ্গল টাইগারে মাতোয়ারা তুর্কি শিশুরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১১, ২৯ জুলাই ২০১৯

দেশের সীমানা পেরিয়ে এবার এরদোগানের দেশ তুরস্কে পাড়ি জমিয়েছে বিশ্বখ্যাত সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার। এটা এখন পুরনো খবর। নতুন খবর হচ্ছে, সম্প্রতি দেশটির একটি পার্কে জন্ম নিয়েছে তিনটি বেঙ্গল টাইগার শাবক। যাদের দেখা পেয়ে রীতিমত আনন্দে মেতেছে তুর্কিরা। 

আন্তর্জাতিক বাঘ দিবস উপলক্ষ্যে রোববার দেশটির রাজধানী ইস্তাম্বুলের আসলান পার্কে তাদের নিয়ে অনন্দ উৎসবে মেতে ওঠে শিশু কিশোররা। গত ১২ মে শাবক তিনটি জন্ম নেয় বলে জানা গেছে। খবর আনাদুলু এজেন্সি।  

খবরে বলা হয়, তুষলা ভায়াপোর্ট মেরিনার আসলান পার্কে সিংহ, সাইবেরিয়ান বাঘ, বেঙ্গল টাইগার, বন বিড়াল, লিনক্স, চিতাবাঘ এবং কালো চিতাসহ ১৩ প্রজাতির প্রাণী রয়েছে। ২৯ জুলাই আন্তর্জাতিক বাঘ দিবস পালন করছে পার্কটি, যেখানে ভিড় জমিয়েছে বহু সংখ্যক দর্শনার্থী।

পার্কটির ভেটেরিনারি চিকিৎসক গোকসে মেরভে ইয়াইলা গণমাধ্যমকে বলেন, আসলান পার্কে দুটি বেঙ্গল টাইগার, দুটি সাইবেরিয়ান বাঘ এবং তিনটি বেঙ্গল বাঘ শাবক রয়েছে।

ইয়াইলা আরও বলেন, গত ৫০ বছরে বন্যপ্রাণীর জনসংখ্যা ৬০ শতাংশ হ্রাস পেয়েছে। বর্তমান বিশ্বে মোট বাঘের সংখ্যা ৩ হাজার ৯০০টি। তাই এখানে (আসলান পার্ক) বেঙ্গল টাইগারের এ তিনটি বাচ্চা থাকাটা খুবই জরুরি।

ইয়াইলা আরও যোগ করেন, তারা এই বাঘ শাবকগুলোকে তাদের পছন্দের খাবার খাওয়ানোর মাধ্যমে বিশ্ব বাঘ দিবস উদযাপন করছেন।

“আমরা এখানে এসব প্রাণীদের জীবনযাত্রার মান ও স্বাস্থ্যকে অনুকূল করার জন্য ধারাবাহিকভাবে পড়াশুনা ও গবেষণা চালিয়ে যাচ্ছি। এর সর্বোত্তম প্রমাণ হল- আমাদের এখানে তিনটি সুন্দর বাঘ শাবক জন্ম নিয়েছে এবং বেড়ে উঠছে। সমস্ত জীবজন্তু তখনই মিলেমিশে একসঙ্গে থাকে এবং সন্তান উৎপাদন করতে শুরু করে যখন তারা একটা আদর্শ অবস্থার সান্নিধ্য পায়।

তিনি জানান, এই ছোট তিন বেঙ্গল টাইগারের বয়স এখন আড়াই মাস হয়ে গেছে এবং তুরস্ক অচিরেই তাদের একটা করে নামকরণ করবে। 

এনএস/এএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি