ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

মিডওয়াইফ ও নার্সদের প্রতি স্বাস্থ্যমন্ত্রী  

বেতন নিবেন কিন্তু দায়িত্ব পালন করবেন না তা হবে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০২, ৩০ আগস্ট ২০১৮ | আপডেট: ১৮:০২, ৩০ আগস্ট ২০১৮

চাকরি করে বেতন নিবেন কিন্তু দায়িত্ব পালন করবেন না তা হবেনা বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ নাসিম। এসময় তিনি মায়ের মমতা ও বোনের স্নেহ দিয়ে মানুষের সেবা করার আহবান জানান।

আজ বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয় আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। পিএসসি`র মাধ্যমে ১১৪৩ জন মিডওয়াইফ- এর নিয়োগ উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।   

স্বাস্থ্যমন্ত্রী এ সময় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্ধকার বাংলাদেশকে আলোকিত বাংলাদেশ বানিয়েছেন। মানুষের সেবার জন্য সব কিছু করছেন। হাসপাতাল করেছেন। কিন্তু সেখানে যদি মানবিক মমত্ববোধ সম্পন্ন ডাক্তার নার্স না থাকে তাহলে সকল অর্জন ব্যর্থ।

দর্শক সারিতে উপস্থিত থাকা নার্স ও মিডওয়াইফদের উদ্দেশ্য করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, খেয়াল করে দেখুন, যারা চিকিৎসা নিতে আসে তারা কিন্তু আপনাদের মা বোন। তারা যেন অবহেলার শিকার না হন। স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, কোন নবজাতক শিশু বা প্রসবকাতর মা মারা গেলে মেনে নেওয়া যায়না। ভুল হতে পারে। কিন্তু ইচ্ছাকৃত ভুল মেনে নেওয়া হবেনা।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ছিল, শিক্ষিত নার্স ও মিডওয়াইফরা সকল জায়গায় কাজ করবে। নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করবে। আজ সে স্বপ্ন পূরণ হয়েছে।

অনুষ্ঠানে ১১৪৩ জন মিডওয়াইফকে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশিত ৩০০০ মিডওয়াইফ- এর মধ্যে ১১৪৩ জনকে পিএসসির মাধ্যমে নিয়োগ দেওয়া হলো।

মোহাম্মদ নাসিম এসময় বলেন, আগে নার্সদের কোন মর্যাদা ছিলনা। অনেকেই এ পেশায় আসতে চাইতো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পেশাকে মর্যাদাশীল করেছেন। রাষ্ট্র আপনাকে মর্যাদা দিয়েছে। এ মর্যাদা আপনাকে কাজে লাগাতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটি এমন একটা সময় যখন বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে। সারা বিশ্ব অবাক বিস্ময়ে আমাদের দিকে তাকিয়ে আছে। আমরা রোহিঙ্গা সমস্যা সমাধান করতে না পারলেও তাদের আশ্রয় দিয়েছি। খাদ্য ও চিকিৎসা দিচ্ছি। তাদের সন্তান প্রসবকালীন সময়ে আমাদের নার্স ও মিডওয়াইফরা সেবা দিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রনালয়ের সচিব জিএম সালেহ উদ্দিন। তিনি তার বক্তৃতায় বলেন, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হ্রাসে আমরা যে সফলতা অর্জন করেছি তা আরও কমিয়ে আনা সম্ভব। 

মিডওয়াইফদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা প্রাতিষ্ঠানিক অবকাঠামোর মধ্যে কাজ করছেন। অনেক সমস্যা কাটিয়ে আপনারা এগিয়ে যাচ্ছেন। এ যাত্রা অব্যাহত থাকলে ২০৩০ সালের মধ্যে আমরা এসডিজি অর্জন করতে সক্ষম হব বলে জানান তিনি।

আআ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি