ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বেসামরিক প্রশাসন চলে বঙ্গবন্ধুর নির্দেশে [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৪, ১৩ মার্চ ২০১৮

১৯৭১ সালের মার্চের এদিন থেকেই বেসামরিক প্রশাসন চলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে। লাখো মুক্তিকামী বাঙালির ঐক্যবদ্ধ আন্দোলন-সংগ্রাম ও সশস্ত্র প্রস্তুতিতে শঙ্কিত হয়ে পড়ে পাকিস্তানি সামরিক জান্তা।

একাত্তরের মার্চে দিন যত গড়াচ্ছিল, স্বাধীনতাকামী বাঙালির ঐক্য ততই সদৃঢ় হচ্ছিল। বিভিন্ন স্থানে নানা শ্রেণী পেশার মানুষ আন্দোলনের প্রস্তুতি নিতে থাকে।

১৯৭১ সালের এই দিনে সারা পূর্ব পাকিস্তান সর্বাত্মক অসহযোগ আন্দোলনে ছিল উত্তাল। ঢাকাসহ সর্বত্র বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের মিছিল সমাবেশে ছিল মুখরিত।

বঙ্গবন্ধুর উদাত্ত আহ্বানে চলমান অসহযোগ আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বিভিন্ন সংস্থা-সংগঠন। পেশাজীবীরাও রাজপথে নেমে অংশ নেন আন্দোলনে। ধীরে ধীরে দেশ পরিচালনায় পাকিস্তানী শাসকগোষ্ঠীর নিয়ন্ত্রণ শিথিল হয়ে আসে।

এদিন থেকে বঙ্গবন্ধুর নির্দেশে চলা শুরু করে বেসামরিক প্রশাসন। শুধুমাত্র ক্যান্টনমেন্ট ছাড়া পূর্ব পাকিস্তানের সবকিছু পরিচালিত হয় বঙ্গবন্ধুর ইশারায়। ফলে অনেকটাই অচল হয়ে পড়ে রাষ্ট্রযন্ত্র।

এদিকে পাকিস্তানের ভাঙ্গন অনিবার্য বুঝতে পেরে এ’দিন জরুরি বৈঠকে মিলিত হন অন্যান্য রাজনৈতিক দলের নেতারা।

বৈঠক শেষে অবিলম্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানান তারা।

কিন্তু সেদিকে তোয়াক্কা না করে হত্যাযজ্ঞ চালিয়ে স্বাধীনতার আন্দোলন দমনে নিষ্ঠুর পরিকল্পনা করতে থাকে পাকিস্তানী হায়েনারা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি