ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বোকো হারামের হামলায় ৩০ নাইজেরিয়ান সেনা নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৬, ২ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৩:১৩, ২ সেপ্টেম্বর ২০১৮

নাইজেরিয়ার একটি সেনা ক্যাম্পে সন্ত্রাসী সংগঠন বোকো হারামের হামলায় ৩০ নাইজেরিয়ান সেনা নিহত হয়েছে। নাইজেরিয়ার উত্তরের বরনো রাজ্যের জারি গ্রামে গত বৃহস্পতিবার মধ্যরাতে এই হামলার ঘটনা ঘটে।

ভিন্ন দুইটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, জারি গ্রামে থাকা সেনা বেস ক্যাম্পে হঠাত করেই ট্রাক ও ভারী অস্ত্র নিয়ে হামলা চালায় বোকো হারাম। হামলায় সৈন্যরা ক্যাম্প ছেড়ে পিছু হটতে বাধ্য হয়। পরে ক্যাম্প ও প্বার্শবর্তী গ্রামে লুটপাত করে বোকো হারাম।

পরিচয় গোপন রাখা সেনাবাহিনীর এক উর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে আল জাজিরা জানায়, “তারা সংখ্যায় অনেক বেশি ছিলো আর তাদের সাথে ভারী যুদ্ধাস্ত্র ছিলো। এসময় সেনারা তাদের প্রতিহত করতে চাইলে দুই পক্ষে গুলিবিনিময় হয় যা এক ঘন্টারও বেশি সময় ধরে চলে’।

“এসময় প্রাথমিকভাবে সৈন্যদের পিছু হটতে হয়। তবে পরে অতিরিক্ত সৈন্য আসলে পরিস্থিতির নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয় সেনাবাহিনী”-বলেন ঐ সেনা কর্মকর্তা। একই সাথে এই হামলার ঘটনায় বোকো হারামও বেশ ক্ষয়ক্ষতির শিকার হয় বলে দাবি করেন ঐ কর্মকর্তা। তবে সেই ক্ষতির পরিমাণ কেমন সে বিষয়ে কোন মন্তব্য করেননি তিনি।

ধারণা করা হচ্ছে, প্বার্শবর্তী গুরান্ডা গ্রাম থেকে এসে এই হামলা চালায় বোকো হারাম। গুরান্ডার একটি সেনা ক্যাম্পে গতমাসে এভাবেই  হামলা চালায় বোকো হারাম। সেসময় ১৭ জন সেনা নিহত এবং ১৪ জন আহত হয়।

গত শুক্রবার দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে আনুষ্ঠানিক এক বিবৃতি প্রকাশ করা হয়। তাতে বলা হয়, সেনাবাহিনীর অস্ত্র ও সরঞ্জাম এবং গ্রামে লুটপাট করতেই এই হামলা চালায় বোকো হারাম।

২০০৯ সাল থেকেই সরকারের বিরুদ্ধে দ্বন্দ্বে জড়িয়ে আছে বোকো হারাম। এখন পর্যন্ত সন্ত্রাসী এই সংগঠনটির হাতে ২০ হাজার মানুষ নিহত হয়েছে বলে ধারণা করা হয়। এছাড়াও অন্তত ২০ লক্ষ মানুষ বোকো হারামের কারণে গৃহহীণ হয়ে পরে।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি