ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ব্যবসা-বাণিজ্যেও আমেরিকা ‘ফার্স্ট’: ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৪, ১১ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৫:০৩, ১১ নভেম্বর ২০১৭

এখন থেকে ব্যবসা বাণিজ্যেও আমেরিকা ‘ফার্স্ট’ নীতি অনুসরণ করা হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভিয়েতনামের দানাং শহরে অ্যাপেক সম্মেলনে দেওয়া বক্তব্যে ট্রাম্প এ কথা বলেন।

এসময় ট্রাম্প বলেন, আমেরিকা ভবিষ্যতে বাণিজ্য ঘাটতি সহ্য করবে না। এসময় এশিয়ার দেশগুলোকে হুশিয়ারি দিয়ে তিনি বলেন, আমরা আমাদের বুদ্ধিবৃত্তিক ও বাণিজ্য সম্পদ চুরি হতে দিব না। এখন থেকে আমেরিকা ফার্স্ট, এ নীতিতে অটল থাকবো।

এশিয়া প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা সংস্থার ২১টি দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি রয়েছে জানিয়ে তিনি বলেন, আমেরিকা ভবিষ্যতে এ ঘাটতি মেনে নেবে না। এখন ব্যবসা হবে সমানে-সমানে। অন্যান্য দেশও নিজেদের আগে ভাবা উচিত বলে তিনি মন্তব্য করেন।

এসময় তিনি আরও বলেন, আমেরিকা বন্ধুত্ব চায়, কারও উপর কর্তৃত্ব চায় না। এশিয়ার শক্তিশালী ও উন্নত দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি করতে চায় জানিয়ে, তিনি বলেন, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে চুক্তি করা বাস্তবায়ন করা গেলে এটা সবার জন্য উপকারী হবে।

উল্লেখ্য, চীনের সাথে যুক্তরাষ্ট্রের সবচে’ বড় বাণিজ্য ঘাটতি রয়েছে। তবে, চীন সফরকালে উত্তর কোরিয়া ইস্যুতে চীনকে রাজি করাতে ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্র চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতির বিষয়টি নিয়ে ভাবছে না।

এমজে/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি