ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ব্রাজিলের জাতীয় জাদুঘরে ভয়াবহ অগ্নিকাণ্ড (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯, ৩ সেপ্টেম্বর ২০১৮

ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্রাজিলের রিও দে জেনেইরোতে পুড়ে গেছে দু’শ বছরের পুরনো ন্যাশনাল মিউজিয়াম। ব্রাজিলের সবচেয়ে পুরনো এই জাদুঘরে প্রত্নসম্পদ থেকে শুরু করে ঐতিহাসিক স্মারক মিলিয়ে প্রায় দুই কোটি নিদর্শন সংরক্ষিত ছিল।

রোববার রাতে জাদুঘর বন্ধ হওয়ার পর কোনো এক সময় ওই ভবনে আগুন লাগে। তবে কীভাবে আগুনের সূত্রপাত হল তা এখনও স্পষ্ট নয়। 

এতে মিউজিয়ামে সংরক্ষিত নিদর্শনের বেশিরভাগই ধ্বংস হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে অগ্নিকাণ্ডে কেউ হতাহত হয়েছে কি না তা এখন জানা সম্ভব হয়নি।

স্থানীয় টেলিভিশনে প্রচারিত ভিডিওতে দেখা যায়, পুরো ভবনটিতে আগুন ছড়িয়ে পড়েছে। অগ্নি নির্বাপক বাহিনীর কর্মীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। 

ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমের এক টুইটে বলেছেন, ‘ব্রাজিলিয়ানদের জন্য এটা একটা দুঃখের দিন। ওই ভবনের সঙ্গে আমাদের ইতিহাসের অপরিমেয় ক্ষতি হল।’

উল্লেখ্য, ব্রাজিলের বিভিন্ন ঐতিহাসিক নিদর্শনের পাশাপাশি মিশরসহ বিভিন্ন দেশের প্রত্নসম্পদ সংরক্ষিত ছিল ওই জাদুঘরে। এ জাদুঘরের ন্যাচারাল হিস্ট্রি কালেকশনের মধ্যে ছিল ডাইনোসরের হাড় এবং ১২ হাজার বছর আগের এক মানুষের মাথার ‍খুলি।

১৮১৮ সালে প্রতিষ্ঠিত ন্যাশনাল মিউজিয়াম অব ব্রাজিলের দেখভালের দায়িত্বে ছিল যৌথভাবে রিও দে জেনেইরো ফেডারেল ইউনিভার্সিটি এবং ব্রাজিলের শিক্ষা মন্ত্রণালয়।

সূত্র : বিবিসি, রয়টার্স

এসএ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি