ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে লুলাকে নিষিদ্ধ ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০১, ১ সেপ্টেম্বর ২০১৮

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ড্য সিলভাকে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচনী আদালত। দুর্নীতির দায়ের সাজা ভোগের কারণে প্রেসিডেন্ট নির্বাচনে তাকে নিষিদ্ধ ঘোষনা করে দেশটির সর্বোচ্চ নির্বাচনী আদালত।

গতকাল শুক্রবার দেশটির সাত বিচারক বিশিষ্ট সর্বোচ্চ নির্বাচনী আদালত লুলাকে নিষিদ্ধ ঘোষণা করে এই রায় দেয়। বিচারকদের প্যানেলে ৬-১ ব্যবধানে লুলাকে নিষিদ্ধের রায় দেওয়া হয়।

গত বছর মানি লন্ডারিং এবং ঘুষ গ্রহণের দায়ে ১২ বছর সাজা হয় ব্রাজিলের সাবেক এই প্রেসিডেন্টের। আর চলতি জানুয়ারি মাসে আপিল আবেদন করলেও তা খারিজ করে দেয় উচ্চ আদালত.। ব্রাজিলের আইন অনুযায়ী, ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত কোন ব্যক্তি প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারবেন না।

আদালতের এই রায়ের বিরুদ্ধে অবশ্য আপিল করার কথা জানিয়েছে লুলার আইনজীবীরা। আর তাঁর দল ওয়ার্কার্স পার্টি (পিটি) জানিয়েছে যে, লুলার প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত করতে সকল ‘সম্ভাব্য’ করা হবে। এক বিবৃতিতে দলের পক্ষ থেকে বলা হয়, “দেশের সকল আইন এবং আন্তর্জাতিক চুক্তি যা ব্রাজিল মেনে চলে; এমন সব আইনে লুলার যে অধিকার নিশ্চিত করা হয়েছে তা বাস্তবায়নে আমরা আদালতের সামনে সকল আপিল জানাবো”।

লুলাকে নিষিদ্ধ ঘোষণা করে দেওয়া রায়ের স্বপক্ষে এক বিচারক বলেন, “আজকে যে বিষয়টি হুমকির মুখে তা হচ্ছে প্রচলিত আইন এবং সংবিধান মতে, সকল নাগরিকের সমঅধিকার নিশ্চিত করা”।

প্রসঙ্গত, ২০০৩ থেকে ২০১১ সাল পর্যন্ত আট বছর ব্রাজিলের প্রেসিডেন্ট পদে ছিলেন লুলা ড্য সিলভা। তবে ঘুষ গ্রহণের অভিযোগ উঠলে গত এপ্রিলে নিজেই পুলিশের কাছে আত্মসমপর্ণ করেন লুলা।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি