ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ব্রিটিশ রাষ্ট্রদূতকে ইরানের তলব

প্রকাশিত : ১০:৩৫, ৫ জুলাই ২০১৯

জিব্রাল্টর প্রণালিতে ইরানের তেলবাহী জাহাজ আটকের পর ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করেছে তেহরান। বৃহস্পতিবার এ ধরনের ব্যবস্থা গ্রহন করে ইরান।

ব্রিটিশ সৌবাহিনীর অভিযোগ, বৃহস্পতিবার জিব্রাল্টার প্রণালি দিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আইন অমান্য করে ইরানের তেলবাহী জাহাজটি সিরিয়ার দিকে যাচ্ছিল।

যুক্তরাজ্যের অনুরোধে জিব্রাল্টার প্রশাসনের সঙ্গে ব্রিটিশ সৈন্যরা গ্রেস-১ নামের জাহাজটি আটক করে বলে স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে।

তবে অভিযোগ অস্বীকার করে ইরানের পক্ষ থেকে বলা হয়েছে, তারা বেআইনিভাবে জাহাজটি আটক করেছে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এ সাক্ষাৎকারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস মুসাবি বলেছেন, জাহাজটি কোন আইন অমান্য করেনি। যুক্তরাজ্য বেআইনিভাবে জাহাজটি করেছে। তাই ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকাইরকে তলব করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, জিব্রাল্টার প্রশাসনের অনুরোধে সেখানে যুক্তরাজ্যের ৩০ জন সৈন্য কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই জাহাজটি আটক করেন।

মধ্যপ্রাচে মার্কিন-ইরান সম্পর্ক এখন যুদ্ধের দারপ্রান্তে। এমন সময় এ ঘটনা নতুন করে উত্তেজনার পথ তৈরি করে দিবে। যেকোন সময় বেজে উঠতে পারে যুদ্ধের দামামা।

উল্লেখ্য, একসময় এ প্রণালিটি স্পেনের দখলে ছিল। ১৭১৩ সালে ইউট্রেট চুক্তির মাধ্যমে প্রণালিটি যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করে স্পেন।

যদিও, এখনো প্রণালিটি নিজেদের দাবি করে স্পেন। বর্তমানে ব্রিটিশ সরকারের পক্ষ থেকে নির্বাচিত গভর্নর অঞ্চলটি শাসন করছে।

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি