ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ব্রেক্সিট ইস্যুতে ইইউ’র সঙ্গে কোনো আপোষ নয়: মে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৩, ২ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৪:০৩, ২ সেপ্টেম্বর ২০১৮

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন ইইউ থেকে ব্রিটেনের বের হয়ে আসার ইস্যুতে কোন আপোষ করবেন না তিনি। ব্রিটিশ পত্রিকা টেলিগ্রাফে লেখা এক চিঠিতে এ বিষয়ে নিজের শক্ত অবস্থানের কথা আবারও জানান দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

চিঠিতে ব্রেক্সিট ইস্যুতে চেকারস চুক্তিতে যেসব বিষয় দেশের সার্থ পরিপন্থী তা মেনে নিতে মে’কে কেউ ‘বাধ্য’ করতে পারবেন না বলে সাফ জানিয়ে দেন তিনি। একই সাথে ব্রেক্সিট থেকে বের হয়ে আসার সিদ্ধান্তে ‘দ্বিতীয় কোন চিন্তাভাবনা’ করা হবে না বলেও জানান থেরেসা মে। তিনি বলেন, “এমনটা করা হলে আমাদের গণতন্ত্র এবং জাতির বিশ্বাসের সাথে বড় ধরনের প্রতারণা করা হবে”।

আগামী ২৮ মার্চ ইইউ থেকে ব্রিটেনের আনুষ্ঠানিকভাবে বের হয়ে আসার কথা রয়েছে। তবে বিভিন্ন মহল থেকে এই সিদ্ধান্ত পুনঃবিবেচনার জন্য চাপ আছে প্রধানমন্ত্রী মে এর ওপর।

সামনের দিনগুলো বেশ ‘কঠিন’ উল্লেখ করে মে বলেন, “সামনের দিনগুলো আমাদের দেশের ভবিষ্যত রচনার জন্য বেশ গুরুত্বপূর্ণ এবং কঠিন। তবে আমি ব্রিটিশ জনগণের গণতান্ত্রিক সিদ্ধান্ত বাস্তবায়নে মোটেও দ্বিধায় নেই”।

তবে ইইউ থেকে বের হয়ে আসার আগে ইইউ এর সাথে কার্যকর এক চুক্তির বিষয়ে আত্মবিশ্বাসী মে। গত জুলাইতে স্বাক্ষরিত চেকার চুক্তির পরে ইইউ থেকেও বেশকিছু সুবিধা ইংল্যান্ড পাবে বলে মনে করেন তিনি। মে বলেন, “আমরা একটি ভালো চুক্তি নিয়ে বের হয়ে আসতে চাই। আর আমরা বিশ্বাস করি তা পাবো”।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি