ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ব্রেক্সিট ইস্যুতে সরকারের বিরুদ্ধে গেলে বহিষ্কারের হুমকি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৭, ২ সেপ্টেম্বর ২০১৯

চুক্তি ছাড়া ব্রেক্সিটের (নো ডিল ব্রেক্সিট) বিষয়ে সরকারের বিরুদ্ধাচারণ না করতে ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ দলের সংসদ সদস্যদের সতর্ক করে দেয়া হয়েছে।

কনজারভেটিভ পার্টির এমপিরা ‘নো ডিল ব্রেক্সিট’-এর বিপক্ষে ভোট দিলে দল থেকে তাদের সাময়িক বহিষ্কারের হুমকিও দেওয়া হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। এর অর্থ হচ্ছে, বহিষ্কৃতরা আগামী নির্বাচনে কনজারভেটিভ দলের প্রার্থী হতে পারবেন না।

প্রতিবেদনে বলা হয়েছে, পার্লামেন্টের হুইপ অফিস সূত্রে জানা গেছে, ব্রেক্সিট নিয়ে সরকার যে দরকষাকষি করছে বিদ্রোহীরা সেটি ভেস্তে দেবে।

কোন চুক্তি ছাড়া ব্রিটেন যাতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের না হয় সেজন্য একদল এমপি সংসদে একটি আইন আনতে যাচ্ছে।

তাদের এই উদ্যোগ তখনই সফল হবে, যদি ক্ষমতাসীন কনজারভেটিভ দলের কিছু এমপি সরকারের বিরুদ্ধে ভোট দেয়।

আর তাই বিরোধী লেবার পার্টির এমপিরা যখন সরকারের এই উদ্যোগ থামানোর পরিকল্পনা করছে, তখন কনজারভেটিভ এমপিদের সতর্ক করে দেয়া হয়।

আগামী ৩১ অক্টোবর ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবার কথা রয়েছে। সেটি চুক্তি হোক কিংবা না হোক। এ বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

রোববার প্রধানমন্ত্রী বরিস জনসন তার হুইপদের সঙ্গে নিজ দলের এমপিদের সম্ভাব্য বিরোধিতা নিয়ে আলোচনা করেছেন।

কনজারভেটিভ হুইপ অফিসের একটি সূত্র বলেছে, মঙ্গলবার তাদের দলের সংসদ সদস্যরা যদি সরকারকে ভোট না দেয়, তাহলে তারা সরকারের দরকষাকষির অবস্থানকে ধ্বংস করবে এবং পার্লামেন্টের নিয়ন্ত্রণ জেরেমি করবিনের হাতে তুলে দেবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি