ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ভারতীয় সেনাদের হাতে আসছে শক্তিশালী রাইফেল

প্রকাশিত : ১২:৪০, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

পুলওয়ামার হামলার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হুঁশিয়ারি দিয়েছেন, পাকিস্তানকে বড় মাপের মূল্য চোকাতে হবে। বাহিনীকে আরও বেশি করে শক্তিশালী করা হবে, এমনটাই বলেছেন তিনি।

শনিবার সেনাবাহিনীর জন্য প্রায় ৭২ হাজার ৪০০টি উন্নত মানের অ্যাসল্ট রাইফেল কেনার বরাত দিয়ে একটি মার্কিন অস্ত্র সংস্থার সঙ্গে চুক্তি সই করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আমেরিকার দ্য স্মল আর্মস ম্যানুফ্যাকচারার সিগ সর এই রাইফেল তৈরির বরাত পেয়েছে। ৭.৬২ এমএম এই অ্যাসল্ট রাইফেলের নাম সিগ৭১৬, যা ফ্রন্টলাইন সেনা জওয়ানদের জন্যই মূলত ব্যবহার করা হবে। এর একেকটির দাম পড়বে প্রায় ৮২ হাজার টাকা।

১৬ ইঞ্চির ব্যারেলের এম-এলওএম হ্যান্ডগার্ড রাইফেলে রয়েছে ৬ পজিশন টেলিস্কোপিক স্টক, যার সাহায্যে শত্রুপক্ষকে আঘাত করা যাবে যে কোনও দিক থেকেই।

আমেরিকার নিউ হ্যাম্পশায়ারে সিগ৭১৬ রাইফেল তৈরি করা হবে। খুব তাড়াতাড়িই বাহিনী তা হাতে পাবে বলে জানা গিয়েছে।

সিগ৭১৬ একটি সেমি অটোমেটিক মাল্টি-ক্যালিবার রাইফেল। ইনসাস রাইফেলের বদলে এ বার থেকে সেনা জওয়ানরা ব্যবহার করবেন। এ ছাড়াও লাখ খানেক কার্বাইনও কেনার কথা প্রতিরক্ষা খাতে। ৭.৬২X৫১ মিমি কার্তুজ রয়েছে নতুন রাইফেলে, যেখানে ইনসাসে রয়েছে ৫.৫৬X৪৫ মিমি কার্তুজ।

সিঙ্গল শট, ৩ শট বার্স্ট, ফুল অটোমেটিক অ্যাসল্টও তৈরি করে সিগ সর। এগুলো ভারতীয় সেনাবাহিনীর হাতে আসার কথা। তবে এই অ্যাসল্ট রাইফেল নিয়ে তৈরি হয়েছে বিতর্কও।

ঘাতক নামে একই ধরনের রাইফেল তৈরি করেছে ইছাপুর রাইফেল ফ্যাক্টরিও। কিন্তু ওই কারখানার কর্তাদের আক্ষেপ, সেই রাইফেলের কদর করেনি ভারতীয় সেনা।

ইছাপুর অস্ত্র কারখানা সূত্রের খবর, ২০১৭ সাল পর্যন্ত সেনার ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট টিম’ কারখানায় এসেছিল। কিন্তু তার পরে আর আসেনি। প্রতিরক্ষা মন্ত্রকের অন্য একটি সূত্রের দাবি, একই ধরনের রাইফেল হলেও বিদেশি রাইফেল অনেক বেশি উপযোগী। তাই সব দিক খতিয়ে দেখে সেগুলোই কেনা হচ্ছে।

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি