ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ভারতের মহারাষ্ট্র ও হরিয়ানায় ভোটগণনা চলছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৩, ২৪ অক্টোবর ২০১৯

ভারতের হাই প্রোফাইল দুই রাজ্য মহারাষ্ট্র ও হরিয়ানাতে ফের কোনও দল ক্ষমতায় আসছে। আগামী পাঁচ বছরের জন্য এই দুই রাজ্য কে শাসন করবে সে বিষয়ে জনগণের রায় আজ বৃহস্পতিবার প্রকাশিত হতে চলেছে। এদিন স্থানীয় সময় সকাল ৮টায় বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়।

বর্তমানে দুই রাজ্যেই শাসন ক্ষমতায় রয়েছে বিজেপি। মহারাষ্ট্র শিবসেনার সঙ্গে জোট বেঁধে দ্বিতীয় মেয়াদেও সেখানে ফিরতে চাইছে গেরুয়া দল। বিজেপিকে পাল্টা চ্যালেঞ্জ দেওয়ার জন্য মহারাষ্ট্রে শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির সঙ্গে জোট বেঁধে লড়ছে কংগ্রেস।

এক্সিট পোল অনুযায়ী অবশ্য দুটি রাজ্যেই বিজেপির জয়ের পূর্বাভাস মিলেছে। তবে এক্সিট পোলের ভাবনা ভুলও হতে পারে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ও নাগরিকদের জাতীয় নিবন্ধিকরণের মতো বিষয়কে হাতিয়ার করেই প্রচার করে বিজেপি। এই দুই রাজ্যে ভোটের ফলাফল বের হলে বোঝা যাবে যে আদৌ সাধারণ মানুষ দেশটির নরেন্দ্র মোদি সরকারের এই দুই নীতির সমর্থন করছেন কি না।

এদিকে, ১৮ টি রাজ্যে উপনির্বাচনের ভোট গণনাও আজ অনুষ্ঠিত হবে।

এর আগে, গত সোমবার ভারতের মহারাষ্ট্র এবং হরিয়ানায় বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এছাড়াও দেশটির বিভিন্ন রাজ্যর ৬৪ টি আসনেও হয় উপনির্বাচন। লোকসভা ভোটের পর এই প্রথম মহারাষ্ট্র ও হরিয়ানাতে হলো বিধানসভার ভোট। মহারাষ্ট্রের মোট আসন ২৮৮। অন্যদিকে, হরিয়ানায় ৯০ আসনে জননায়ক জনতা পার্টি এবং কংগ্রেসের সঙ্গে লড়াই বিজেপির।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি