ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ভারী বর্ষণে ভারতে ১৩৪ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৯, ১ অক্টোবর ২০১৯

গত এক সপ্তাহ ধরে চলা ভারী বর্ষণে ভারতের কয়েকটি রাজ্যে মৃতের সংখ্যা শতক ছাড়িয়েছে। দেশটির উত্তরপ্রদেশ ও বিহারের এ প্রবল বন্যায় ঘরছাড়া হয়েছে কয়েক হাজার মানুষ। ফলে, বিপর্যস্ত হয়ে পড়েছে সেখানকার জনজীবন।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার বিবিসি এ খবর জানিয়েছে।

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিরমুখে পড়েছে উত্তরপ্রদেশ। প্রথম চারদিনেই ৮০ জনের মৃত্যু হয় খবর পাওয়া যায়। পরবর্তী ৩ দিনে আরো ১৩ জনসহ প্রদেশটিতে এখন পর্যন্ত ৯৩ জনের মুত্যুর খবর দিয়েছে সংবাদ সংস্থাটি।

এরপরই রয়েছে বিহার। রাজ্যটিতে ভারী বর্ষণে অসংখ্য ঘরবাড়ি ডুবে গেছে। মারা গেছে অন্তত ৪২ জন। সবমিলে দেশটিতে সৃষ্ট এ বন্যায় ১৩৪ জনের মৃত্যু হয়েছে। অনেক এলাকা তলিয়ে যাওয়ায় জনজীবন হুমকির মুখে পড়েছে।

টানা এ বর্ষণে বেশিরভাগ এলাকায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে সড়ক ও রেল যোগাযোগ। সংকট দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাবারের। ব্যহত হচ্ছে চিকিৎসাসেবা। অনেকে ঝুঁকি নিয়েই নিরাপদ আশ্রয়ে ছুটছেন।

বন্যার ব্যাপক প্রভাব পড়েছে বিহারের রাজধানী পাটনায়ও। গত তিন দিনের টানা বৃষ্টিতে ভেসে গেছে ঘরবাড়ি ও হাসপাতাল। এতে মঙ্গলবার পর্যন্ত বন্ধ রয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান।

চলমান এ অবস্থা আরো ২৪ ঘণ্টা স্থির থাকবে জানিয়ে দেশটির আবহাওয়া অফিস সতর্কতা জারি করেছে।

এদিকে, বন্যার কবল থেকে বাদ যায়নি জন্মু-কাশ্মীর, উত্তরখাণ্ড ও মধ্যপ্রদেশ। গত কয়েকদিনের ভারী বর্ষণে কয়েকজনের মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশে শুক্রবার স্বাভাবিকের থেকে ১৭০০ শতাংশ বেশি রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের পূর্বাঞ্চল।

এদিকে, টানা প্রবল বর্ষণের প্রভাব পড়েছে ভারতের বাজারে। বেড়েছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। বন্যায় অনেক পেঁয়াজের খেত নষ্ট হয়ে যাওয়ায়, বন্ধ করা হয়েছে পেঁয়াজ রপ্তানি।

বন্যার ব্যাপক ক্ষতি থেকে বাঁচতে খুলে দেয়া হয়েছে ফারাক্কাবাঁধের সকল মুখ। এতে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে বাংলাদেশেও।
আই/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি