ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৫৫ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ২৮ জুলাই ২০১৯

ভূমধ্যসাগরের লিবিয়া অঞ্চলে নৌকা ডুবে বহু হতাহতের ঘটনা ঘটেছে। এদের মধ্যে ৫৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নৌকাটিতে সাড়ে ৩’শ যাত্রী ছিল বলে জানা গেছে।

কয়েকজন স্বেচ্ছাসেবীর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার কয়েশ যাত্রী নিয়ে নৌকাটি আসছিলো। কাঠের তৈরি নৌকাটি ডুবে গেলে এ মর্মান্তিক মৃত্যুর ঘটনা ঘটে। ৫৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

পাশাপাশি ১৩৪ জনকে জীবিত উদ্ধার করা হয় বলেও জানান তারা। তবে নৌকাটিতে কতজন  যাত্রী ছিল সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলতে পারেননি তারা।

এদিকে, এ ঘটনায় শোক প্রকাশ করেছে জাতিসংঘের শরনার্থী সংস্থা ইউএনএইচসিআর। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, এটাই চলতি বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা।

রেডক্রিসেন্টের সদস্য আব্দুল মেনাম আবে সায়েব জানিয়েছেন, নৌকাটি আফ্রিকার সাব সাহার অঞ্চল থেকে এসেছিলো। নৌকায় সাড়ে তিনশো যাত্রী ছিল। এ ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

লিবিয়ার যুদ্ধাবস্থা থেকে বাঁচতে ইউরোপে যাওয়ার সময় ভূমধ্যসাগরে ডুবে এর আগেও মারা গেছে বহু মানুষ। এ বছরের প্রথম চারমাসে ভূমধ্যসাগরে একই রুটে প্রায় ১৬৪ জন অভিবাসীর মৃত্যু হয়েছে। গত মে মাসে তিউনিসিয়া উপকূলে অভিবাসীদের বহনকারী নৌকা উল্টে অন্তত ৬৫ জন নিহত হয়।

লিবিয়া থেকে অভিবাসীদের ইউরোপে পাড়ি দিতে গিয়ে প্রতিবছরই এমন দুর্ঘটনার শিকার হলেও এই প্রবণতা কমছে না। ফলে বিশেষজ্ঞরা এভাবে অনিরাপদ যাত্রা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন।

সূত্র : খবর রয়টার্স

আই/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি