ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

ভেনিজুয়েলা প্রশ্নে চীন ও রাশিয়ার কাছে হেরে গেল যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ০৯:২৯, ২৭ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১০:০৪, ২৭ জানুয়ারি ২০১৯

ভেনিজুয়েলাকে নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাব খারিজ হয়ে যায়

ভেনিজুয়েলাকে নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাব খারিজ হয়ে যায়

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে ভেনিজুয়েলার মাদুরো সরকারের বিরুদ্ধে বিবৃতি প্রকাশের প্রচেষ্টা প্রতিহত করেছে চীন ও রাশিয়া। আমেরিকার উদ্যোগ নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে দেওয়া বিবৃতির খসড়ায় ‘ভেনিজুয়েলার পার্লামেন্টকে গণতান্ত্রিকভাবে নির্বাচিত দেশটির একমাত্র প্রতিনিধি’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছিল।

কিন্তু শনিবার রাতে রাশিয়া এবং চীনের ভেটো ক্ষমতা প্রয়োগের কারণে বিবৃতিটি পাস হয়নি। নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতাধর দেশ চীন ও রাশিয়া ছাড়াও অপর দুই অস্থায়ী সদস্যদেশ দক্ষিণ আফ্রিকা ও ইকোটোরিয়াল গিনি আমেরিকার তৈরি করা খসড়া বিবৃতির বিরোধিতা করে।

জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা ঝা শু বলেছেন, তার দেশ অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। তিনি আমেরিকাকে উদ্দেশ করে বলেন, ‘যে আমেরিকা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য বিশ্বের বিভিন্ন দেশকে দায়ী করে আমি আশা করব সে নিজে একই কাজ করবে না।’

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, ‘যারা ভেনিজুয়েলাকে একটি রক্তের সাগরের দিকে ধাবিত করার চেষ্টা করছেন আমরা তাদের তীব্র নিন্দা জানাচ্ছি। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ভেনিজুয়েলার জনগণ চায় না বলে মার্কিন সরকার যে চিত্র তুলে ধরার চেষ্টা করছে তা মোটেই বাস্তবসম্মত নয়।’

গত ২৪ জানুয়ারি বিরোধী নেতা হুয়ান গুয়াইডো নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করার পর আমেরিকা তাকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়। এর জের ধরে প্রেসিডেন্ট মাদুরো আমেরিকার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেন এবং তার দেশ থেকে আমেরিকার সমস্ত কূটনীতিককে দেশে ফেরার জন্য ৭২ ঘন্টার সময়সীমা বেধে দেন।

হুয়ান গুয়াইডো নিজেকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট ঘোষণা করার পর দেশটিতে ব্যাপক রাজনৈতিক সংকট দেখা দেয় এবং রাশিয়া, চীন, ইরান, তুরস্কসহ বিশ্বের অন্তত ১০টি দেশ মাদুরোর প্রতি সমর্থন ব্যক্ত করে।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি