ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ভোট গ্রহণ চলছে ইতালিতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৯, ৪ মার্চ ২০১৮

নানা অনিশ্চয়তা, শঙ্কা ও উৎকণ্ঠার মধ্যেই সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ চলছে ইউরোপের দেশ ইতালিতে। অর্থনৈতিক মন্দা, বেকারত্ব আর অভিবাসন ইস্যুতে চলমান ব্যাপক অস্থিরতার মাঝেই অনুষ্ঠিত হচ্ছে  এ নির্বাচন।

দেশটিতে সরকার গঠন করতে হলে একটি রাজনৈতিক দলকে অন্তত ৪০ ভাগ আসনে জয়লাভ করতে হবে। কিন্তু ইতালীর রাজনৈতিক বোদ্ধারাদের মতে, এককভাবে এই ৪০ ভাগ আসন পাবেন এমনটা কোন রাজনৈতিক দলই আশা করছে না। আর সে কারণে দেশটির ইতিহাসে অন্যতম এক ‘অনিশ্চিত নির্বাচন’ হিসেবে অনুষ্ঠিত হচ্ছে আজকের ভোট গ্রহণ।

এবারের নির্বাচনে অংশ নেওয়া দলগুলোর মধ্যে অন্যতম হল ফাইভ স্টার মুভমেন্ট, দ্য লীগ বা নর্দার্ন লীগ, স্বঘোষিত ফ্যাসিস্ট পার্টি ক্যাসাপাউন্ড এবং নিও ফ্যাসিস্ট ফর্জা নোভা।

সাম্প্রতিক সময়ে ইতালিতে জনপ্রিয় হওয়া দূরবর্তী ডানপন্থী মতবাদ ক্ষমতায় আসতে পারে কি না সেদিকেই দৃষ্টি রাখছেন সবাই।

গত দুই সপ্তাহ আগেই দেশটিতে নির্বাচনকালীন জরিপ বন্ধ ঘোষণা করা হলেও ধারণা করা হচ্ছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি এবং তাঁর দূরবর্তী ডানপন্থী দল সংসদে সংখ্যাগরিষ্ঠতা পাবে।

অন্যদিকে একক দল হিসেবে ফাইভ স্টার মুভমেন্ট সবথেকে বেশি আসন পাবে বলেও ধারণা করছে নির্বাচন পর্যবেক্ষণের সঙ্গে জড়িত বিভিন্ন ব্যক্তি ও সূত্র। তবে কোনো দলই যে, এককভাবে ৪০ শতাংশ আসন পাবে না সে বিষয়েও নিজেদের অনুমানের কথা জানিয়েছেন তারা।

পর্যবেক্ষকদের অনুমান যদি সত্যি হয় তাহলে নতুন এক অনিশ্চয়তার মধ্যে পরবে দেশটির সরকার গঠন প্রক্রিয়া।

কোনো দলই যদি এককভাবে ৪০ শতাংশ আসন না পায় থাহলে যৌথভাবে সরকার গঠন করতে হবে রাজনৈতিক দলগুলোকে। আর এক্ষেত্রে দেশটির প্রেসিডেন্ট সার্জিও ম্যাটারেল্লাকে হস্তক্ষেপ করতে হতে পারে। কারণ নির্বাচনে অংশ নেওয়া দলগুলোর পক্ষে কারও সঙ্গে যৌথ সরকার গঠন করা অসম্ভব হিসেবেই মনে করা হচ্ছে।

আর এমনটিই যদি হয় তাহলে আবারও নতুন করে নির্বাচনের আয়োজন করতে হবে ইতালীতে।

গত বছরের ডিসেম্বরে ইতালির প্রেসিডেন্ট সার্জিও ম্যাটেরেল্লা দেশটির সংসদ বাতিল ঘোষণা করলে নতুন সরকার গঠনের জন্য এ নির্বাচনের আয়োজন করা হয়।

আজ রোববার ইতালীর স্থানীয় সময় সকাল ৭ টায় শুরু হয় ভোট গ্রহণ কার্যক্রম। ভোট গ্রহণ চলবে রাত ১১টা পর্যন্ত। এবারের নির্বাচনে প্রায় চার কোটি ৬০ লক্ষ ইতালি নাগরিক ভোট দেবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্রঃ আল-জাজিরা

//এস এইচ এস// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি