ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মজবুত নখ পেতে খাদ্যতালিকায় রাখুন এই ৯ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৪, ২৬ জানুয়ারি ২০২২

নখ দেখেই একজন ব্যক্তির স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু বলে দিতে পারেন চিকিৎসকরা। প্রাচীনকাল থেকেই নখ দেখে চিকিৎসার রীতি প্রচলিত, যা এখনও বিভিন্ন চিকিৎসার ক্ষেত্রে অনুসরণ করা হয়। তবে বর্তমানে আমাদের অগোছালো জীবনধারা, অস্বাস্থ্যকর খাদ্যাভাস এবং পর্যাপ্ত পুষ্টির অভাবে স্বাস্থ্যের পাশাপাশি নখের উপরেও খারাপ প্রভাব পড়ে। এছাড়া বিভিন্ন ধরনের কেমিকেলের ব্যবহারও নখকে পাতলা এবং ভঙ্গুর করে তোলে।

কীভাবে নখকে মজবুত করবেন? 

কয়েকটি খাবার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন, আর দেখুন জাদু! ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ বিভিন্ন খাবার নখ ভালো রাখতে ও মজবুত করতে সহায়তা করে। তাহলে জেনে নিন, নখকে মজবুত করতে কোন কোন খাবারগুলো খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করবেন।

> মুসুম্বি, কমলালেবু, কলা, কিউই, স্ট্রবেরি, ব্লুবেরি, ভিটামিন সি সমৃদ্ধ ফল খাদ্য তালিকায় রাখতে পারেন। কারণ ভিটামিন সি কোলাজেন উৎপাদনে অত্যন্ত সহায়ক। যার ফলে নখ মজবুত এবং আরও স্থিতিস্থাপক হয়।

> পালং শাক, লেটুস এবং ব্রকোলির মতো সবুজ শাকসবজি পর্যাপ্ত পরিমাণ আয়রন, ফোলেট এবং ক্যালসিয়াম প্রদান করতে পারে। এই সকল শাকসবজিগুলো নখকে যথাযথ পুষ্টি সরবরাহ করার পাশাপাশি, সমানভাবে বাড়তেও সহায়তা করে।

>  স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দুধ হল ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ। এই দু'টি একসঙ্গে নখকে মজবুত করতে এবং স্বাস্থ্যকর রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

> ডিমে বায়োটিন পাওয়া যায়, যা নখের বৃদ্ধির জন্য অত্যন্ত কার্যকরী। তাছাড়া এটি নখ ভেঙে যাওয়া ও ভাগ হয়ে যাওয়া কমায়, আর নখের ঘনত্ব বৃদ্ধিতেও সহায়তা করে।

> বিভিন্ন ধরনের ডাল এবং বিনস নখের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। বিনস এবং মসুর ডাল বায়োটিন সমৃদ্ধ, যা নখের স্বাস্থ্যের জন্য পাওয়ার হাউস। এটি নখকে দীর্ঘ এবং ঘন বা পুরু হতে সাহায্য করে।

> ব্রাউন রাইস এবং ওটসের মতো হোল গ্রেইন বায়োটিন, সিলিকন-এ সমৃদ্ধ। এগুলো নখকে স্বাস্থ্যকর করার পাশাপাশি, নখের ডগাকে ঠিক রাখতেও দুর্দান্ত সহায়ক।

> টমেটো ভিটামিন সি এবং মিষ্টি আলু ভিটামিন এ সমৃদ্ধ। নখকে সুরক্ষিত এবং মজবুত করতে, এগুলো একসাথে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। এছাড়া গাজর এবং বেলপেপারও নখের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি।

> বিউটিশিয়ানদের মতে, বায়োটিন, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং প্রোটিন সুস্থ নখের জন্য অত্যন্ত প্রয়োজনীয় পুষ্টি উপাদান। স্যালমন হল বায়োটিন, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং প্রোটিনের দুর্দান্ত উৎস। তাছাড়া এটি স্বাস্থ্যকর ফ্যাট, ভিটামিন বি৬ এবং বি১২ সমৃদ্ধ হওয়ায়, নখ ভাঙা, ভাগ হয়ে যাওয়া এবং খোসা ওঠা প্রতিরোধ করতে সহায়ক।

> স্বাস্থ্যকর নখ পেতে বিশেষজ্ঞরা বিভিন্ন ধরনের বাদাম এবং বীজ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। বিভিন্ন ধরনের বীজ এবং বাদাম প্রোটিন, তামা এবং ম্যাগনেসিয়ামের উৎস, যা নখকে মজবুত করার পাশাপাশি দ্রুত বৃদ্ধিতেও সহায়তা করে।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি