ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের আধিপত্য শেষ হয়ে গেছে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৫, ১৬ নভেম্বর ২০১৮ | আপডেট: ১১:১৭, ১৬ নভেম্বর ২০১৮

মধ্যপ্রাচে আমেরিকার আধিপত্যের যুগ শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন ইরানের সেনাবাহিনীর কমান্ডার ইন-চিফ মেজর জেনারেল আব্দুল রহিম মুসাভি। এ অঞ্চলে ইরান চালকের আসনে রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার মেজর জেনারেল হাসান তেহরানি মোগাদ্দামের সপ্তম শাহাদাৎবার্ষিকী পালন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মেজর জেনারেল মুসাভি এ মন্তব্য করেন।

মেজর জেনারেল তেহরানি মোকাদ্দাম ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির প্রধান রূপকার হিসেবে পরিচিত।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ডবাহিনী বা আইআরজিসির বিমান প্রতিরক্ষা ইউনিটের কমান্ডার মেজর জেনারেল তেহরানি মোকাদ্দাম ২০১১ সালে ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে এক বিস্ফোরণে শাহাদাৎ বরণ করেন।

মেজর জেনারেল মুসাভি আরো বলেন, ‘আজকে আমরা অত্যন্ত দৃঢ়কণ্ঠে বলতে পারি যে, পশ্চিম এশিয়া তথা মধ্যপ্রাচ্যে মার্কিন আধিপত্য এবং কর্তৃত্বের যুগ শেষ হয়ে গেছে। বরং সেখানে ইরানের জন্য নতুন যুগের সৃষ্টি হয়েছে।’

জেনারেল মুসাভি ইরাক ও সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ সৃষ্টি, ইয়েমেনে সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের যৌথ অপরাধযজ্ঞসহ রাজনৈতিক, অর্থনৈতিক এবং নিরাপত্তা ক্ষেত্রে ইরানের বিরুদ্ধে শত্রুতার বিভিন্ন দিক তুলে ধরার পাশাপাশি প্রতিরোধকামী শক্তির অর্জন নিয়ে কথা বলেন।

ইরানের সেনাবাহিনীর এ শীর্ষস্থানীয় কমান্ডার বলেন, ‘শত্রুদের নানামুখি হুমকি এবং ষড়যন্ত্র সত্ত্বে ইরান অগ্রগতি ও উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। এ অঞ্চলে ইরান এখন চালকের আসনে রয়েছে।’

তথ্যসূত্র : পার্সটুডে

এমএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি