ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মন্ত্রীদের বেতন ১০ শতাংশ কমানো হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৯, ২৩ মে ২০১৮ | আপডেট: ২২:২৫, ২৩ মে ২০১৮

মালয়েশিয়ার মন্ত্রীদের বেতন ১০ শতাংশ কমানোর ঘোষণা দিলেন দেশটির সদ্য নির্বাচিত হওয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বুধবার দেশটির প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় তার মন্ত্রিপরিষদের প্রথম বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

এসময় মাহাথির মোহাম্মদ বলেন, আমরা দেশের অর্থনৈতিক সমস্যার দিকে মনযোগ দিচ্ছি। সরকারি ঋণ কমিয়ে আনার লক্ষ্যে নতুন সরকার এ ব্যবস্থা নিচ্ছে। দেশের বর্তমান ঋণের পরিমাণ এক ট্রিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত (২৫০ বিলিয়ন মার্কিন ডলার) ছাড়িয়ে গেছে। এই অর্থ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৬৫ শতাংশ।

তবে দেশটির উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের বেতন কাট-ছাঁট করা হবে কিনা এমন এক প্রশ্নের জবাবে মাহাথির মোহাম্মদ বলেন, ১৯৮১ সালে আমি যখন দেশের প্রধানমন্ত্রী হিসেবে প্রথম দায়িত্ব নিয়েছিলাম, তখন প্রথম কাজ হিসেবে মন্ত্রী ও উচ্চপদস্থ আমলাদের বেতন কাট-ছাঁট করেছিলাম।

আধুনিক মালয়েশিয়ার জনক হিসেবে পরিচিত মাহাথির আরও বলেন, মন্ত্রীদের চেয়ে জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তারা বেতন বেশি পান। দেশ পরিচালনার জন্য তারা যদি অবদান রাখতে চান তাহলে বেতন কাট-ছাঁটের ব্যাপারটা তাদের নিজস্ব ব্যাপার। তারা এটি করতে পারে। কিন্তু আমরা তাদের বাধ্য করবো না।

এদিকে, বারিশান ন্যাসিওনাল জোট নেতৃত্বাধীন দেশটির সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক আগামী ১ জুলাই থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানো ঘোষণা দিয়েছিলেন। মাহাথির মোহাম্মদ বলেন, তার সরকার এ ব্যাপারে খোঁজ-খবর নিচ্ছে।

তিনি বলেন, এটা এখন বিরোধীদলের অঙ্গীকার। তারা নির্বাচনে জয়ী হতে পারে নাই। আমরা তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে বাধ্য নই।

মালয়েশিয়ার পার্লামেন্টের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দেশটিতে বর্তমানে প্রধানমন্ত্রীর বেতন ২২ হাজার ৮২৭ রিঙ্গিত, উপ-প্রধানমন্ত্রীর ১৮ হাজার ১৬৮ রিঙ্গিত, মন্ত্রীর ১৫৯০৭ রিঙ্গিত ও উপ-মন্ত্রীর ১০৮৪৮ রিঙ্গিত।

টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি