ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মশা থেকে বাঁচার ৫ সহজ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৬, ২৬ এপ্রিল ২০১৮

আপনার বাড়ির পাশের নালা, নর্দমা, জমা পানিতে যে ক্ষুদ্র মশার জন্ম, সেগুলি আপনার রক্তপানের সুযোগ পেলে ছাড়বে না। সেই সঙ্গে শরীরে ঢুকিয়ে দেবে ম্যালেরিয়ার মতো মারাত্মক রোগের বীজ। তবে বর্তমান যুগে মশা থেকে নিস্তার পাওয়ার অনেক উপায় রয়েছে। বিভিন্ন কোম্পানির মশার কয়েল ও ভেপোরাইজারের ভরসায় অনেকেই নিশ্চিন্তে ঘুমিয়ে পড়েন। কিন্তু যে বিষে মশার প্রাণ যাচ্ছে, তা তো আপনার শরীরেরও ক্ষতি করছে। তাহলে উপায়? উপায় অবশ্যই আছে। এমনই কিছু উপায় জেনে নেওয়া যাক।

নিম ও ল্যাভেন্ডার তেল গায়ে মাখুন

সুস্থ থাকতে নিম গাছের কোনও বিকল্প নেই। হ্যাঁ, নিমের গুণেই মশা আপনার শরীরের থেকে অনেক দূরে থাকবে। বিশেষজ্ঞদের দাবি, মশা তাড়াতে নিম যে কোনও আধুনিক মশার কয়েল ও ভেপোরাইজারের থেকেও বেশি কার্যকরী। নিম ও ল্যাভেন্ডার তেল গায়ে মাখলে তা শরীরের পক্ষেও উপকারী।

পাতিলেবু কেটে লবঙ্গ পুঁতে দিন

একটি পাতিলেবু দুই ভাগ করে কাটুন। তার মধ্যে কিছু লবঙ্গ পুঁতে দিন। এই পদ্ধতি বহু যুগ ধরে মশা তাড়াতে ব্যবহৃত হয়ে এসেছে। এতে অন্যান্য কীট, পতঙ্গও দূরে থাকে।

বেবি ক্রিম ব্যবহার করুন

মশা তাড়াতে অনেকে বেবি ক্রিমও ব্যবহার করেন। হ্যাঁ, এতেও মশারা আপনার শরীর থেকে দূরে অবস্থান করবে। পাশাপাশি ত্বকও হয়ে উঠবে উজ্জ্বল।

তুলসী গাছের গুণ

ঘরের উঠোনে তুলসী কেবল ধার্মিক কারণেই রাখা হয় না। এর নেপথ্যে রয়েছে অনেক উপকারের যুক্তি। তুলসীর গন্ধ মশাদের একদম সহ্য হয় না। তা ছাড়া এই গাছে ঔষধি গুণ তো রয়েইছে।

রসুন থেতলে পানিতে সিদ্ধ করুন

রসুনও মশা তাড়াতে ভীষণ কার্যকর। কয়েক কোয়া রসুন থেতলে পানিতে সিদ্ধ করুন। তারপর সেই পানি ঘরের চারদিকে ছিটিয়ে দিন। ঘরের ভিতরে আর কোনও মশা প্রবেশ করবে না।

সূত্র: সংবাদ প্রতিদিন

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি