ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মাইক্রোওয়েভের দূর্গন্ধ দূর করতে নাজেহাল? রইল সমাধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৪, ৮ জানুয়ারি ২০২২

প্রয়োজন মেটাতে অনেকেই বাড়িতে মাইক্রোওয়েভ ব্যবহার করেন। নানা রকম রান্না ছাড়াও যেকোনো ঠাণ্ডা খাবার গরম করতে এর জুড়ি মেলা ভার। মাইক্রোওয়েভ কীভাবে ব্যবহার করছি তার ওপর নির্ভর করে কতদিন এটি ঠিকমত কাজ করবে। বারবার নানা রকম খাবার গরম করতে করতে এর ভিতরে ময়লা আর দুর্গন্ধ -দুটাই জমাট বাঁধে। তবে এখন আর পরিষ্কার করার জন্য পেশাদার কাউকে ডাকতে হবে না, শুধুমাত্র পানি, ভিনেগার আর বেকিং সোডা থাকলে আপনি নিজেই এটি পরিষ্কার করে ফেলতে পারবেন। 

কীভাবে করবেন জেনে নিন..

> মাঝে মাঝেই শুকনা কাপড় দিয়ে বাইরেরটা মুছে নিতে হবে। ওভেনের পেছনের দিকে যেন কোন ময়লা না জমে বা পোকামাকড় না ঢোকে। কাজের শেষে ওভেন ঠাণ্ডা হলে কোনও প্রকার খাবার বা তেল, ঝোল পড়ে থাকলে শুকনো সুতি কাপড় দিয়ে পরিষ্কার করে নিতে হবে। নইলে ময়লা জমে বা ধুলোবালি আটকে ওভেনটি নষ্ট হয়ে যেতে পারে।

> একটা পাত্রে সামান্য পানি আর বেকিং সোডা নিয়ে পেস্ট বানিয়ে নিন। যতটা পানি নেবেন তার দ্বিগুন বেকিং সোডা নেবেন। এবারে মাইক্রোওয়েভের টার্ন টেবিলে আর বাকি অংশে পেস্ট লাগিয়ে ৫ থেকে ৭ মিনিট রেখে দিন। এবারে একটা ভেজা তোয়ালে দিয়ে ভেতরের দেওয়াল গুলো এবং টার্ন টেবিল মুছে নিন। দেখবেন ঝকঝকে পরিস্কার হয়ে গেছে। সপ্তাহে দু’বার এভাবে পরিস্কার করতে পারেন।

> একটা মাইক্রোওয়েভ সেফ বাটিতে ১:১ রেশিওতে পানি আর ভিনেগার মিশিয়ে সেটা প্রায় ৫ মিনিট মাইক্রোওয়েভ করে নিন। এরপরে মাইক্রোওয়েভের ভেতরের দেওয়াল ও টার্ন টেবিল সামান্য ঠান্ডা হলে ভেজা তোয়ালে দিয়ে ভালো করে মুছে নিন। ভেজা তোয়ালে দিয়ে মোছার আগে সুইচ অফ করে নিতে ভুলবেন না।

> মাইক্রোওয়েভ ওভেন প্রুফ বাটিতে পানি নিন। এতে একটি লেবুর রস বের করে খোসা-সহ পানি দুই থেকে তিন মিনিট গরম করে নিন। পানির ধোঁয়া ওভেনের ভেতরের দুর্গন্ধ দূর করে দেবে। এবার ইলেকট্রিক প্লাগ খুলে নিয়ে পরিষ্কার নরম কাপড় দিয়ে ওভেনটা মুছে নিন। কিছুক্ষণ ওভেনের দরজা খুলে রাখুন, গন্ধ চলে যাবে। 

এ ছাড়া বাজারে ওভেন পরিষ্কারের জন্য লিকুইড সোপ, লিকুইড ক্লিনার পাওয়া যায়। এগুলো দিয়েও ওভেন পরিষ্কার করে গন্ধমুক্ত করা যায়।

সূত্র: এই সময়
এমএম/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি