ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

প্রসাধনীর স্পঞ্জ জীবাণুমুক্ত করতে মাইক্রোওয়েভে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৮, ৩০ ডিসেম্বর ২০২১

প্রসাধনী ব্যবহারে আমরা যতখানি সতর্কতা অবলম্বন করে থাকি, অন্যান্য উপকরণের ক্ষেত্রে ততটা সচেতন নই কেউই। মেকআপের স্পঞ্জ অতিরিক্ত ব্যবহারে যত ময়লা হয়, জীবাণু সংক্রমণের আশঙ্কাও বাড়ে ততই বেশি। বেশ কিছু সহজ উপায়ে আপনার প্রসাধনীর স্পঞ্জ আগাগোড়া জীবাণুমুক্ত করে তুলতে পারেন। 

চলুন বিষয়গুলো জানা যাক...

> সম্ভবত আপনার মেকআপের স্পঞ্জ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল সাবান পানিতে ভিজিয়ে রাখা। প্রথমে একটি পাত্রে গরম পানি নিন, এতে একটি হাল্কা সাবান দিয়ে আধ ঘণ্টা স্পঞ্জগুলো ডুবিয়ে রাখুন। হয়ে গেলে, স্পঞ্জ থেকে পানি বের করে নিন এবং স্বাভাবিক পানিতে ভালো করে ধুয়ে নিন আর ব্যবহার করার আগে পুরোপুরি শুকিয়ে নিন।

> মাইক্রোওয়েভে রাখা যায় এমন একটি কাপে পানি এবং সাবান মিশিয়ে নিন। সুনির্দিষ্ট পরিমাপের কোনও  প্রয়োজন নেই। শুধু নিশ্চিত করুন যে স্পঞ্জটি যেন পুরোপুরি পানিতে ডুবে যেতে পারে। প্রায় এক মিনিটের জন্য কাপটিকে মাইক্রোওয়েভে গরম করুন, তারপর কাপটি বের করে একটু ঠাণ্ডা হতে দিন। দেখবেন আপনার প্রসাধনীর স্পঞ্জটি পুরোপুরি পরিষ্কার হয়ে গেছে।

> একটি পাত্রে অলিভ অয়েল এবং তরল সাবানের মিশ্রণ তৈরি করুন। প্রসাধনীর স্পঞ্জটি আলতো ভাবে ভিজিয়ে দিন এতে। কিছু ক্ষণ পর এই তরল মিশ্রণ থেকে তুলে পানির তলায় রেখে এটিকে কচলে পরিষ্কার করুন। প্রতি দুই সপ্তাহে এক বার এই প্রক্রিয়ায় আপনি আপনার মেকআপের স্পঞ্জ পরিষ্কার এবং জীবাণুমুক্ত করতে পারেন।

> ক্রমাগত ধোয়ার পরও ব্যাকটিরিয়া বা জীবাণু মেকআপের স্পঞ্জে থাকতেই পারে। কারণ আর্দ্র বা স্যাঁতসেঁতে পরিবেশে জীবাণুর বৃদ্ধি হয় দ্রুত। অন্তত, মাসে এক বার, মেকআপ স্পঞ্জগুলি উপযুক্ত ভাবে স্যানিটাইজারের মাধ্যমে জীবাণুমুক্ত করে ফেলা প্রয়োজন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি