ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মাথাব্যথা রোগীর অস্ত্রোপচার পায়ে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৩, ২৪ এপ্রিল ২০১৮

একজন মাথাব্যথার রোগীর পায়ে অস্ত্রোপচার করতে হবে? ভাবতেই অবাক লাগছে। কিন্তু অবাক হলেও ঘটনাটি সত্য। ভারতের একটি হাসপাতালে এই ঘটনা ঘটেছে।

একজন রোগীর নাম বিজেন্দ্র, অপরজন বীরেন্দ্র। প্রথমজনের মাথাব্যথার অসুখ আর দ্বিতীয়জনের পা ভেঙে গেছে। কিন্তু চিকিৎসক করলেন, মাথাব্যথায় কাতর বিজেন্দ্রর পায়ে অস্ত্রোপচার। ভারতের দিল্লিতে সরকার পরিচালিত একটি হাসপাতালে এমন ঘটনা ঘটেছে।

হাসপাতালটির সিনিয়র এক কর্মকর্তা বলেন, অস্ত্রোপচারের জন্য রোগীকে অচেতন করায় তিনি বুঝতে পারেননি, তার কী হয়েছে। বিজেন্দ্রর মাথাব্যথা সত্ত্বেও তার পায়ে ফুটো করা হয়। তাকে বীরেন্দ্র ভেবে চিকিৎসক এই ভুল অস্ত্রোপচার করেন।

দিল্লির সিভিল লাইনস এলাকায় সুশ্রুতা ট্রমা সেন্টারের মেডিকেল সুপারিনটেনডেন্ট অজয় বেল বলেন, সিনিয়র এক চিকিৎসক রোগীর অ্যানেসথেসিয়া (অচেতন বা অবেদন) করেন। এরপর অস্ত্রোপচার প্রক্রিয়ার জন্য প্রস্তুত করেন। এর ফলে তিনি বুঝতে পারেননি।

এদিকে চিকিৎসক নিজের ভুল ঢাকতে নথি পাল্টে দেন বলে জানা গেছে।

অজয় বেল বলেন, হাসপাতালের একটি তদন্ত কমিটি চিকিৎসককে দোষী সাব্যস্ত করেছে। এতে তাকে সব ধরনের অস্ত্রোপচার থেকে বিরত রাখা হয়েছে।

সুশ্রুতা ট্রমা সেন্টার ঘিরে বিতর্ক এবারই প্রথম নয়। এর আগে ২০১২ সালে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন চার রোগী নিহত হন। এ ঘটনায় চার চিকিৎসককে শাস্তি দেয় রাজ্য সরকার। সূত্র: এনডিটিভি

আর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি