ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

মাধ্যমিকের প্রশ্ন ফাঁসের ঘটনায় উত্তাল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৫, ৩০ মার্চ ২০১৮

ভারতে মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত দশম দ্বাদশ শ্রেণির দুটি বিষয়ের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায়  উত্তাল ভারত। এরই মধ্যে দিল্লির পথে নেমেছেন লক্ষ লক্ষ শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

 অভিযোগ ওঠার পর পরীক্ষাগুলো নতুন করে নেওয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। গত সোমবার পরীক্ষার আগেই দ্বাদশ শ্রেণির অর্থনীতি বিষয়ের প্রশ্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে (হোয়াটসআপ) ছড়িয়ে পড়ে বলে দাবি করে শিক্ষার্থী অভিভাবকরা।

এরপর বুধবার দশম শ্রেণির গণিত পরীক্ষার প্রশ্ন নিয়েও একই অভিযোগ ওঠার পর সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) পরীক্ষা দুটি বাতিল ঘোষণা করে।

একইসাথে ‘নিরপেক্ষতা ও পবিত্রতা রক্ষার স্বার্থে’ নতুন করে পরীক্ষা দুটি নেওয়ার ঘোষণা দেওয়া হয়। বলা হয়েছে, এক সপ্তাহের মধ্যে সিবিএসইর ওয়েবসাইটে নতুন পরীক্ষার তারিখ জানিয়ে দেওয়া হবে।

এদিকে শিক্ষার্থীরা বলছেন, শুধু এ দুটি পরীক্ষা নয়, অন্য পরীক্ষার আগে আরো অনেক বিষয়ের প্রশ্ন ফাঁস হয়েছে। এ কারণে দশম ও দ্বাদশ শ্রেণির সব পরীক্ষাই নতুন করে নেওয়ার দাবি তুলেছে তারা।

এ নিয়ে বৃহস্পতিবার শিক্ষার্থীরা দিল্লির যন্তরমন্তরের সামনে সমাবেশও করেছে। প্রশ্ন ফাঁসের ঘটনা অনুসন্ধানে দিল্লি পুলিশের অপরাধ দমন শাখার বিশেষ একটি তদন্তদল কাজ করছে।

ভারতের কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভাদেকর প্রশ্নপত্র ফাঁসের ঘটনা স্বীকার করে নিয়ে বলেন, সম্ভবত ‘দুই-তিনটি বিষয়ের প্রশ্ন’ পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে হোয়াটস অ্যাপের মাধ্যমে ফাঁস হয়েছে।

দেশটির পুলিশ বলছে, প্রশ্ন ফাঁস হয়েছে সম্ভবত পরীক্ষাগুলোর আগের দিন সন্ধ্যায়। তবে কোথা থেকে এগুলো ফাঁস করা হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি।

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি