ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মার্কিন ত্রাণ প্রত্যাখ্যান করলেন মাদুরো

প্রকাশিত : ০৯:১০, ৯ ফেব্রুয়ারি ২০১৯

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পাঠানো মানবিক ত্রাণ প্রত্যাখ্যান করেছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেছেন, তার দেশ ভিক্ষুক নয় এবং এ ধরনের ত্রাণের কোনও প্রয়োজন ভেনিজুয়েলার নেই।

মার্কিন সরকার ল্যাতিন আমেরিকার দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের একই সময়ে সে দেশে মানবিক ত্রাণ পাঠিয়েছিল। দৃশ্যত ত্রাণের খাদ্য ও ওষুধবাহী কিছু ট্রাক বৃহস্পতিবার কলম্বিয়ার সীমান্ত শহর কুকুটায় পৌঁছানোর পর শুক্রবার এ মন্তব্য করেন মাদুরো।

তিনি বলেন, ‘আমরা মানবিক ত্রাণের এই প্রদর্শনী দেখাতে দেব না। কারণ আমরা কারো কাছ থেকে ভিক্ষা গ্রহণ করি না।’

কারাকাসে এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ত্রাণের এ সব সামগ্রী কলম্বিয়ার দরিদ্র মানুষের মধ্যে বিতরণ করা যেতে পারে।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট বলেন, গত চার বছর ধরে তার দেশে মানবিক সংকট সৃষ্টির ব্যাপক চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়েছে আমেরিকা। তারপরও ত্রাণ পাঠিয়ে নিজের সাফল্য প্রমাণের চেষ্টা করছে ওয়াশিংটন।

ভেনিজুয়েলায় গত প্রায় এক মাস ধরে রাজনৈতিক অস্থিতিশীলতা চলছে। গত বছর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের জের ধরে গতমাসে প্রেসিডেন্ট মাদুরো দ্বিতীয় মেয়াদে শপথ নেওয়ার পর এই সংকট শুরু হয়। বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইডো নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে নিজেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছেন। আমেরিকার পাশাপাশি ইউরোপের বেশ কিছু দেশ গুয়াইডোকে ভেনিজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। তবে রাশিয়া, চীন, ইরান ও তুরস্কসহ বিশ্বের আরও বহু দেশ প্রেসিডেন্ট মাদুরোর প্রতি সমর্থন ঘোষণা করেছে।

সূত্র: পার্সটুডে

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি