ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৭, ৫ অক্টোবর ২০১৮ | আপডেট: ১২:৩১, ৫ অক্টোবর ২০১৮

চীন সরকার পরবর্তী নির্বাচনে হস্তক্ষেপের মাধ্যমে বর্তমান মার্কিন প্রেসিডেন্টকে পরিবর্তন করতে চায় বলে মন্তব্য করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসি’তে হাডসন ইনস্টিটিউটে দেওয়া এক বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, চীন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের বিরুদ্ধে যেসব ব্যবস্থা নিয়েছেন তাতে বেইজিং অখুশি হয়েই এমন তৎপরতা শুরু করেছে বলে অভিযোগ করেন পেন্স।

তিনি যুক্তরাষ্ট্রে চীনের হস্তক্ষেপকে রাশিয়ার হস্তক্ষেপের সঙ্গে তুলনা করে বলেন, চীন সরকার সুনির্দিষ্ট অর্থনৈতিক কর্মপরিকল্পনা প্রণয়ন করে যুক্তরাষ্ট্রের ভোটার সমাজকে টার্গেট করেছে যাতে আগামী নির্বাচনে ট্রাম্প ও তার দলের ভরাডুবি হয়।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট আরো বলেন, বিশ্বের বিভিন্ন দেশের কাছে চীন সরকার যে ঋণ সুবিধা দেয় তার লক্ষ্য ওইসব দেশকে ঋণের দায়ে জর্জরিত করে রাখা।

গত জুন মাসে মার্কিন সরকার চীন থেকে আমদানি করা পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করলে দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে ওঠে। বেইজিংও পাল্টা আমেরিকা থেকে আমদানি করা পণ্যের ওপর একই হারে শুল্ক বসিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেওয়া বক্তৃতায় তার দেশের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে চীন হস্তক্ষেপ করার প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ করেন। কিন্তু বেইজিং কঠোর ভাষায় ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

সূত্র : আল জাজিরা

এমএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি