ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মালয়েশিয়া প্রেস ক্লাবের উদ্যোগে মতবিনিময় অনুষ্ঠিত

প্রকাশিত : ১৩:৩৬, ১ এপ্রিল ২০১৮

মালয়েশিয়ায় বাংলাদেশ কমিউনিটি ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভা করেছে প্রেস ক্লাব মালয়েশিয়া। শুক্রবার রাতে বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার উদ্যোগে মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশিদের সমস্যা সমাধানে প্রেস ক্লাবের নিজস্ব কার্যালয়ে কমিউনিটি ব্যবসায়ীদের নিয়ে যৌথ সমন্বয়ে সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ প্রেস ক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদের সভাপতিত্বে ও প্রেস ক্লাবের সিনিয়র সদস্য মো. গোলাম রববানী রাজার পরিচালনায় মত বিনিময় সভায় বক্তব্য দেন কমিউনিটি নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী মকবুল হোসেন মুকুল, রেজাউল করিম রেজা, রাশেদ বাদল, এস এম নিপু, মনিরুজ্জামান মনির, পিয়ার আহমদ আকাশ, নাজমুল ইসলাম বাবুল, শাহ আলম হাওলাদার।

সাংবাদিকদের মধ্য থেকে বক্তব্য দেন প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি আহমাদুল কবির, সাধারন সম্পাদক বশির আহমদ ফারুক, সহ-সভাপতি খন্দকার মস্তাক রয়েল, যুগ্ম-সাধারন সম্পাদক জহিরুল ইসলাম হিরন, শাহাদাৎ হোসেন, ফরহাদ হোসেন প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ২০০৭ সালে বাংলাদেশ থেকে যাওয়ার পর হাজার হাজার শ্রমিক দেশটিতে গিয়ে বিপদে পড়েন।  তাদের বেশির ভাগ চাকরি না পেয়ে, খেয়ে না খেয়ে একপর্যায়ে জেল খেটে খালি হাতে দেশে ফিরে আসেন।  তাদের জন্য হাইকমিশন থেকে খোলা হয় শেল্টার হোম।  একপর্যায়ে আন্তর্জাতিক মিডিয়ায় মানবাধিকার লঙ্ঘনের এসব তথ্য প্রকাশ হওয়ায় দেশটির সরকার বিব্রতকর পরিস্থিতিতে পড়ে।  উপায় না পেয়ে বাধ্য হয়ে দেশটির সরকার ৪৯ হাজার ভিসা থাকার পরও বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধের ঘোষণা দেয়। 

বক্তারা আরো বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর জি টু জি ফর্মুলায় (সরকারিভাবে) শ্রমিক প্রেরণ শুরু হলেও মাত্র ১১ হাজার শ্রমিক যাওয়ার পর সেটিও বন্ধ হয়ে যায়।  এরপর দুই দেশের শীর্ষপর্যায়ে বৈঠকের পর ২০১৭ সালের ১০ মার্চ জি টু জি প্লাস পদ্ধতিতে ৯৮ শ্রমিক নিয়ে জনশক্তি রপ্তানির নতুন বাজার শুরু হয়। ই তোমধ্যে সোয়া লাখ শ্রমিক দেশটিতে পাড়ি জমিয়েছে।  আরো ৫০-৬০ হাজার শ্রমিকের নামে এপ্রুভাল বের হয়েছে।  তারাও যাবার অপেক্ষায় রয়েছে। 

তবে এসব শ্রমিকের অভিবাসন ব্যয় নিয়ে প্রশ্ন রয়েছে সর্বত্র।  যেখানে সরকারের নীতি-নির্ধারকরা অভিবাসন ব্যয় ৩৭ হাজার টাকা নির্ধারন করলেও কর্মীরা জন প্রতি আড়ই লাখ থেকে সাড়ে ৩ লাখ টাকা খরচ করে মালয়েশিয়া আসছে।  আসার পরেও তারা ঠিকমত কাজ পাচ্ছে না বলেও প্রশ্ন উঠেছে। 

এছাড়া মালয়েশিয়ায় বসবাসরত কর্মীদের ভিসা সমস্যা, পামপোর্ট সমস্যা, পুলিশি হয়রানিসহ তা সমাধানে কমিউনিটি, ব্যবসায়ী ও সাংবাদিক নেতারা একাট্টা হয়েছেন।  প্রবাসীদের কল্যাণে এক যোগে কাজ করার অঙ্গীকার করেছেন এবং কমিউনিটি ও ব্যবসায়ী নেতারা প্রেস ক্লাবের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।  এ রকম অনুষ্ঠান অব্যাহত রাখতে প্রেস ক্লাবের নেতাদের আহবান জানান তারা।

মতবিনিময় সভার শুরুতে কালামে পাক থেকে তেলাওয়াত এবং বীর শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

/ আর / এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি