ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

মালয়েশিয়ার নতুন রাজা সুলতান আহমদ শাহ

প্রকাশিত : ১৫:৫১, ২৪ জানুয়ারি ২০১৯

সুলতান আব্দুল্লাহ সুলতান আহমদ শাহ মালয়েশিয়ার নতুন রাজা নির্বাচিত হয়েছেন। তিনি মধ্য মালয়েশিয়ার পাহাং প্রদেশের শাসক। সুলতান মোহাম্মদ পঞ্চমের স্থলাভিষিক্ত হওয়া নতুন রাজা ৫ বছর এই পদে থাকবেন।

বৃহস্পতিবার অন্য আট মালয় সুলতানের সম্মেলনে তাকে মালয়েশিয়ার নতুন রাজা নির্বাচিত করা হয়। 

১৯৫৭ সালের ব্যবস্থা অনুসারে রাজকীয় পরিবারের সদস্যরা পর্যায়ক্রমে সিংহাসনের আরোহন করেন। রাষ্ট্রপ্রধান ও সশস্ত্র বাহিনীর প্রধান হিসেবে প্রতি সুলতান পাঁচ বছর ক্ষমতায় থাকেন।

গত বছরের মে মাসে নির্বাচনে মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রী হিসেবে বিজয়ী হওয়ার পর দেশটির ক্ষমতায় নজিরবিহীন পরিবর্তন আসে।

উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য কেলান্তানের সুলতান হিসেবেই থেকে যাচ্ছেন সদ্য সাবেক সুলতান পঞ্চম মোহাম্মদ। পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার আগে পদত্যাগ করা কোনো প্রথম সুলতান হলেন তিনি।

গত মে মাসে মালয় সরকারের ঐতিহাসিক পরিবর্তনের তত্ত্বাবধান করেন তিনি। মালয়েশিয়ার প্রখ্যাত রাজনীতিবীদ আনোয়ার ইব্রাহীমকে ক্ষমা করে দিয়ে তাকে কারামুক্ত করেন পঞ্চম মোহাম্মদ।

বিশ্লেষকরা বলছেন, পরিবর্তন প্রক্রিয়ায় সহায়তা করবে রাজতন্ত্রের প্রতীকী গুরুত্ব। কারণ দেশটির সংখ্যাগরিষ্ঠ মালয়দের কাছে রাজতন্ত্র ব্যাপক গুরুত্ব বহন করে। এছাড়াও মালয়েশিয়ায় নৃতাত্ত্বিক চীনা, ভারতীয় আদিবাসীদের সংখ্যাও উল্লেখযোগ্য।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি