ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মালয়েশিয়ায় জাকির নায়েকের নাগরিকত্ব বাতিল হতে পারে: মাহাথির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১০, ১৭ আগস্ট ২০১৯

ভারতের ইসলাম ধর্ম প্রচারক জাকির নায়েকের স্থায়ী নাগরিকত্ব বাতিল হতে পারে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। দেশটির সংখ্যালঘুদের নিয়ে উস্কানিমূলক মন্তব্য করায় জাকির নায়েকের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হতে পারে।

মাহাথির মোহম্মদ জানান, এই মুহূর্তে মালেশিয়া সরকার তদন্তের রিপোর্টের অপেক্ষায় রয়েছে। দেশের সংখ্যালঘুদের উদ্দেশ্যে ইসলাম প্রচারক জাকির নায়েক উস্কানিমূলক মন্তব্য করার যে অভিযোগ উঠেছে তা যদি সত্যি প্রমাণিত হয় তাহলে তার স্থায়ী নাগরিকত্বের স্ট্যাটাস নাকোচ করা হবে। নেওয়া হবে কড়া পদক্ষেপ।

তিনি জানান, তদন্তের ভিত্তিতে যদি প্রমাণ হয় যে তার মন্তব্য ও কাজকর্ম দেশের শান্তি-সম্প্রীতি, ঐক্য-উন্নতিতে আঘাত করেছে তাহলে তার নাগরিকত্ব বাতিল করা হবে।

সম্প্রতি মালয়েশিয়াতে এক সভায় জাকির নায়েক বলেছেন, ভারতের সংখ্যালঘু মুসলিমদের তুলনায় মালয়েশিয়ার হিন্দুরা ১০০ শতাংশ বেশি অধিকার ভোগ করে থাকেন। পাশাপাশি কোটা বারুতে এক সভায় তিনি আরও বলেন, মালয়েশিয়ার হিন্দুরা মাহাথির মোহম্মদের তুলনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি বেশি অনুগত।

জাকিরের এই মন্তব্যে ঝড় উঠেছে। প্রতিবাদ জানিয়েছে দেশের একাধিক মহল। তাই পুলিশ জেরা করবে জাকির নায়েককে। মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, জাতি বিদ্বেষমূলক মন্তব্য ও মিথ্যা খবর ছড়ানোর জন্য জাকির নায়েককে জেরা করবে পুলিশ।

নায়েকের মন্তব্যের পরিপ্রেক্ষিতে প্রতিবাদ জানিয়ে তাকে দেশ থেকে তাড়ানোর দাবি করেছেন সে দেশের মন্ত্রী থেকে শুরু করে কয়েকটি সংগঠন।

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে

এমএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি