ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

মালয়েশিয়ায় বাংলাদেশসহ ৪ দেশের প্রবেশে নিষেধাজ্ঞা

শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে

প্রকাশিত : ২১:৫১, ৫ মে ২০২১ | আপডেট: ২১:৫৩, ৫ মে ২০২১

করোনা-১৯ নতুন ভ্যারিয়েন্ট ভারতে মহামরি আকার ধারণ করার কারণে মালয়েশিয়ায় সংক্রমণ রোধে বাংলাদেশিসহ ৪ দেশের প্রবাসীদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আর এ তালিকায় আছে বাংলাদেশসহ পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের নাম। সূত্র : স্টার টাইমস

আজ ৫ মে বুধবার নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। এর আগে অধিক সংক্রমণের দেশ হিসাবে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকের উপর মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিলো।

সম্প্রতি ভারত থেকে আসা এক ব্যাক্তির শরীরে কোভিড-১৯ ভ্যারিয়েন্ট শনাক্তের পর নড়েচড়ে বসে মালয়েশিয়া সরকার এবং ভারতের উপর নিষেধাজ্ঞা জারি করে। এদিকে ভারতের পার্শ্ববর্তী দেশগুলো হওয়ার কারণে এই ৪টি দেশের উপরও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

এর ফলে এসব দেশ থেকে কেউই এখন মালয়েশিয়ায় ঢুকতে পারবেন না। তবে শুধুমাত্র কূটনৈতিক ভিসাধারিরা শর্তস্বাপেক্ষে আসা-যাওয়া করতে পারবেন।

এদিকে, করোনা সংক্রমণ রোধে সেলাঙ্গড়ের ছয়টি জেলার পর এবার কুয়ালালামপুরে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার নামে লকডাউন ঘোষণা করেছে সরকার। ৭ মে থেকে ২০ মে পর্যন্ত চলবে এ নিয়ন্ত্রণ আদেশ। শুধু কুয়ালালামপুর ছাড়াও জোহর, পেরাক ও তেরেঙ্গানুর বেশ কয়েকটি অঞ্চলেও এমসিও'র আওতায় আনা হয়েছে।

একই সঙ্গে সাম্প্রতিক সময়ে যেসব মালয়েশিয়ান বাইরে থেকে প্রবেশ করবেন তাদেরকে বাধ্যতামুলক ১৪ দিনের কোয়ারিন্টাইনের প্রস্তাব দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ প্রস্তাবে সম্মতিও দিয়েছে।

উল্লেখ্য মালয়েশিয়ায় করোনা সংক্রমণ বেড়েই চলেছে। আজও দেশটিতে ৩৭৪৪ জন সংক্রমিত হয়েছে, মারা গেছে ১৭ জন এবং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২৩০৪ জন।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি