ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মাহাথিরের শপথ বিকালে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৩, ১০ মে ২০১৮

বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন মালয়েশিয়ার ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৫টায় এ শপথ গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় ওই শপথ গ্রহণের অনুষ্ঠানের কথা ছিল। তবে তা স্থগিত করে পুনরায় নতুন সময় জানানো হয়।

বুধবার মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়। দেশটিতে নতুন ইতিহাস সৃষ্টি করে তিনিই প্রথমবারের মতো ৬১ বছর ক্ষমতায় থাকা বারিশান ন্যাশনালকে পরাজিত করেন। পরে গভীর রাতে মাহাথিরের জোটকে জয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত ফলাফল অনুযায়ী, মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন বিরোধী জোট পাকাতুন হারাপান পেয়েছে ১২৬টি আসন।

এর পরপরই সরকার গঠনের জন্য মাহাথির মোহাম্মদকে আমন্ত্রণ জানান দেশটির রাজা। এর মধ্যে দিয়ে আবারও দেশটির ক্ষমতায় ফিরছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, মাহাথিরেরই একসময়ের শিষ্য, যার কাছে তিনিই ক্ষমতা হস্তান্তর করেছিলেন, সেই নাজিব রাজাকের দুর্নীতি আর স্বজনপ্রীতির কারণে ক্ষুব্ধ হয়ে অবসর জীবন থেকে আবার রাজনীতিতে সক্রিয় হন মাহাথির। ২০১৬ সালে বোরিসান জোট ত্যাগ করে আলাদা দল গঠন করেন মাহাথির মোহাম্মদ। পরে তিনি বিরোধীদের নিয়ে জোট গঠন করেন। সাংবাদিকদের তিনি বলেছেন, আমরা প্রতিশোধ নিতে চাই না, আমরা শুধুমাত্র আইনের শাসন পুনর্বহাল করতে চাই।

সূত্র: স্টার অনলাইন

একে// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি