ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মিত্র রাষ্ট্র ভারতের বিরুদ্ধে এবার মার্কিন নিষেধাজ্ঞা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৮, ৩০ আগস্ট ২০১৮

রাশিয়ার কাছ থেকে সামরিক অস্ত্র ক্রয় করলেই ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র। সম্প্রতি উত্তর কোরিয়া, ইরান ও রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি। এরই রেশ ধরে এবার দেশটি জানিয়েছে, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ নামের ক্ষেপনাস্ত্র কিনলেই ভারতের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করতে পিছু হঠবে না দেশটি।

সম্প্রতি পেন্টাগনের এক ঊর্ধতন কর্মকর্তা এই হুমকি দিয়েছেন। রন্দাল শ্রীভার নামের এশিয়াবিষয়ক ওই কর্মকর্তা আরও বলেন, ভারতের সঙ্গে তার মিত্রতা ধরে রাখতে চায় দেশটি। তবে ভারত যদি রাশিয়া থেকে ওই অস্ত্র ক্রয় করে তাহলে তা হবে যুক্তরাষ্ট্রের জন্য অপমানের। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ‘আমি বলব, এটা এক ধরনের বিভ্রান্তিকর বিষয়। রাশিয়ার কাছে থেকে ভারত যদি প্রতিরক্ষা ব্যবস্থার জন্য কোনো সামরিক অস্ত্র ক্রয় করে তাহলে এতে আমাদের গভীর উদ্বেগ থাকবে।’

ক্রিমিয়ার ইউক্রেন উপদ্বীপ দখলে নেয়ার জেরে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে। এর ফলে রাশিয়ার সঙ্গে যদি কোনো দেশ প্রতিরক্ষা অথবা গোয়েন্দা কার্যক্রমে জড়িয়ে পড়ে তাহলে সেই দেশও মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আসবে, এমনটাই জানান তিনি। শ্রীভার বলেন, আমি এখানে বসে আপনাকে বলতে পারছি না যে, ভারত এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। যখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেখবেন যে রাশিয়ার কাছে থেকে ভারত বৃহৎ একটি প্ল্যাটফর্ম এবং সামরিক সক্ষমতা বাড়ানোর কাজ করছে। তখনই এ ব্যাপারে প্রেসিডেন্ট সিদ্ধান্ত নেবেন।

এদিকে, ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে দৃঢ় অবস্থান রয়েছে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের। তবে শ্রীভার বলেছেন, এই নিষেধাজ্ঞা আরোপের এখতিয়ার প্রেসিডেন্টের হাতে রয়েছে।

জানা গেছে, দূর পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার চূড়ান্ত পর্যায়ে রয়েছে ভারত। রাশিয়ার কাছে থেকে এই প্রতিরক্ষা ব্যবস্থা কেনার লক্ষ্যে ইতোমধ্যে দুই দেশের মধ্যে ৬ বিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। চলতি বছরের শেষের দিকে এই চুক্তি হতে পারে বলে আশা করা হচ্ছে।

সূত্র : আলজাজিরা।
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি