ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মিশরে ঐক্যবদ্ধ বিরোধীদল গঠনের ডাক দিল ইখওয়ান

প্রকাশিত : ১০:৩০, ২৯ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১০:৩১, ২৯ জানুয়ারি ২০১৯

জেনারেল আবদেল ফাত্তাহ আস-সিসি (বামে) ও সাবেক প্রেসিডেন্ট ড. মুহাম্মাদ মুরসি

জেনারেল আবদেল ফাত্তাহ আস-সিসি (বামে) ও সাবেক প্রেসিডেন্ট ড. মুহাম্মাদ মুরসি

মিশরে সম্মিলিত বিরোধীদল গঠনের আহ্বান জানিয়েছে দেশটির নিষিদ্ধ ঘোষিত সংগঠন ইখওয়ানুল মুসলিমিন। সামরিক শাসক জেনারেল আবদেল ফাত্তাহ আস-সিসিরি হাত থেকে দেশকে মুক্ত করার জন্য দলটি এ ডাক দিয়েছে।

২০১১ সালের ২৫ জানুয়ারির বিপ্লব বার্ষিকী উপলক্ষে প্রকাশিত এক বিবৃতিতে ইখওয়ান বলেছে, সামরিক শাসকের হাত থেকে মিশর ও কারাবন্দীদের মুক্ত করার জন্য এমন ঐক্যবদ্ধ বিরোধীদল গঠন করা দরকার।

এজন্য সংগঠনটি বিদেশে অবস্থান করা বিচারকদের নেতৃত্ব দেওয়ার আহ্বান জানিয়েছে। বিদেশে এ ধরনের ঐক্যবব্ধ সংগঠন গড়ে তোলা সম্ভব হলে তা দেশের বিরোধী রাজনৈতিক কর্মীদেরকে কাজ করতে সহায়তা করবে।

মিশর বিপ্লবের স্বার্থ ও বিরোধীদেরকে রক্ষার জন্য সব ধরনের সহিংসতা এড়িয়ে চলার কথাও বলা হয়েছে ইখওয়ানের বিবৃতিতে।

জেনারেল আবদেল ফাত্তাহ আস-সিসি ২০১৩ সালে ক্ষমতা দখলের পর ওই বছরের ডিসেম্বর মাসে ইখওয়ানুল মুসলিমিনকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে নিষিদ্ধ করেন এবং দলের নেতা-কর্মীদের সম্পদ জব্দ করা হয়। এছাড়া, বহু নেতা-কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছে জেনারেল সিসির সরকার।

মিশরে পুলিশের বিনা অনুমতিতে কেউ কোনো সভা-সমাবেশ করতে পারবে না বলে সিসি সরকার আইন পাস করে রেখেছে। জেনারেল সিসি ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত অন্তত ৬০ হাজার বিরোধী নেতা-কর্মীকে আটক করা হয়েছে। তবে তিনি এ তথ্য বার বার অস্বীকার করে আসছেন।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি