ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মিশরে প্রেসিডেন্ট সিসির বিরুদ্ধে আচমকা বিক্ষোভ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৪, ২১ সেপ্টেম্বর ২০১৯

মিশরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আস-সিসির বিরুদ্ধে রাজধানী কায়রোসহ বিভিন্ন শহরে ব্যাপক বিক্ষোভ হয়েছে। শুক্রবার রাতে হঠাৎ করে রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ। তাদের মুখে একটাই স্লোগান-'সিসি তুমি বিদায় হও'। আল জাজিরা ও বিবিসির সংবাদে এখবর জানানো হয়েছে।

শুক্রবার রাতের এই বিক্ষোভ  দমনে কোথাও কোথাও পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করেছে। এছাড়া বহু বিক্ষোভকারীকে পুলিশ গ্রেপ্তার করেছে। রাজধানীর তাহরির চত্বর জড়ো হয়েছিল কয়েক হাজার বিক্ষোভকারী। 

২০১১ সালের গণঅভ্যুত্থানে এই চত্বর থেকেই সারা দেশে আন্দোলন শুরু হয়েছিল। বলতে গেলে গোটা আন্দোলন নিয়ন্ত্রিত হতো এই চত্বর থেকে।

কায়রোর পাশাপাশি আলেকজান্দ্রিয়া ও সুয়েজসহ আরও কয়েকটি শহরে সিসি'র সরকারের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। মিশরের সরকার বিরোধীরা সিসি-কে দেশটির অবৈধ প্রেসিডেন্ট বলে মনে করেন। এছাড়া সম্প্রতি সিসি'র বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে।

মিশর থেকে বহিস্কৃত মোহাম্মদ আলী নামে একজন ব্যবসায়ীর ডাকে কায়রোর রাজপথে বিক্ষোভে নেমে আসে মানুষ। তিনি সিসির কিছু দুর্নীতি ফাঁস করলে তাতেই বিক্ষুব্ধ হয়ে ওঠে জনতা। 

মিশরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সরিয়ে দিয়ে ক্ষমতা দখল করেন তৎকালীন সেনাপ্রধান আব্দুল ফাত্তাহ আস সিসি। তার এ কয়েক বছরের শাসনামলে বহু মানুষকে হত্যা এবং লাখ লাখ মানুষকে আটক করা হয়েছে।

এরআগে এই তাহরির স্কোয়ার থেকেই সাবেক স্বৈরশাসক হুসনী মোবারকের বিরুদ্ধে বিক্ষোভ করে তার পতন ঘটিয়েছিল মিশরের জনতা। 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি