ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

মিষ্টি খাবারে ক্যান্সারের ঝুঁকি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০২, ৩০ মে ২০১৭ | আপডেট: ১৭:৫৫, ৩১ মে ২০১৭

মিষ্টি খাবার খেতে ভালোবাসেন? সাবধান! মিষ্টি জাতীয় খাবার এক ধরণের ক্যান্সারের জীবানুকে কয়েকগুণ বেশি শক্তি যোগায় বলে গবেষকরা জানিয়েছেন।

গবেষকরা দেখেছেন, স্কুইমাস সেল কারসিওমা (SqCC) জীবানু থাকে ফুসফুস, মাথা ও হাটু, খাদ্যনালী ও গ্রীবাসংবন্ধীয়তে। যেগুলো মিষ্টি জাতীয় খাবারের উপর অতিমাত্রায় নির্ভরশীল।

ইউনিভার্সিটি অব টেক্সাসের সহকারী অধ্যাপক জুং হোয়ান কিম বলেন, ক্যান্সারে অনেক জীবানুই মিষ্টি জাতীয় খাবারের উপর নির্ভরশীল এটা আমরা জানি। কিন্তু কিছু কিছু ক্যান্সারের জীবানু অতিমাত্রায় মিষ্টি জাতীয় খাবারের উপর নির্ভরশীল। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে স্কুইমাস সেল কারসিওমা। এছাড়া SqCC-কে গ্লুকোজ ট্রান্সপোর্টার-১ (GLUT1) নামক উচ্চ মাত্রার একটি সক্রিয় প্রোটিনে পাওয়া গেছে। এরা সাধারণত কোষে গ্লুকোজ সরবরাহ করে থাকে যেখানে সুগার (মিস্টি) মৌলিক শক্তির উৎস হিসেবে থেকে কোষীয় বিপাকে সহায়তা করে।

‘‘অভ্যাসগত ভাবে আমরা মিষ্টিতে আসক্ত। তবে অতিরিক্ত মিষ্টি খাওয়া শুধু একটি সমস্যাই নয়, এটা অনেক জটিলতাও তৈরি করে দিতে পারে, যেমন ডায়াবেটিক। এরমধ্যে সাক্ষপ্রমাণ বলছে, কিছু ক্যান্সারের জীবানু মিষ্টির উপর অতি পরিমানে নির্ভরশীল।’’- বলেন কিম।  সূত্র : দ্য হেলথসাইট

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি