ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মিয়ানমারকে আন্তর্জাতিক আদালতে বিচারের দাবি আসিয়ানের ১৩২ এমপির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৭, ২৪ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:০৯, ২৪ আগস্ট ২০১৮

মিয়ানমারকে আন্তর্জাতিক আদালতে মুখোমুখি করার দাবি জানিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচটি দেশের ১৩২ জন সংসদ সদস্য। আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মিয়ানমারের বিরুদ্ধে তদন্তেরও দাবি জানায় তারা। মিয়ানমারে নিধনযজ্ঞ শুরু হওয়ার পর এই প্রথম এক যৌথ বিবৃতিতে এই অঞ্চলের ৫টি দেশের সংসদ সদস্যরা এই দাবি জানায়।

বিবৃতিতে বলা হয়, যেহেতু মিয়ানমার নিজেরা বিষয়টির তদন্ত করতে অনিচ্ছুক এবং অপারগ, সেহেতু আমরা এমন একটি পর্যায়ে আছি যেখানে আন্তর্জাতিক সম্প্রদায়কেই জবাবদিহিতা নিশ্চিত করতে এগিয়ে আসতে হবে। ৫টি দেশের ওই সংসদ সদস্যদের পক্ষে বিবৃতিটি আসিয়ানের মানবাধিকার বিষয়ক সদস্য ও মালয়েশিয়ার রাজনীতিবিদ চার্লস সান্তিয়াগো।

তিনি আরও বলেন, আমি আমার ১৩১ সহকর্মীর সঙ্গে একাত্মতা প্রকাশ করে অতিদ্রুত এ বিষয়ে মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের মুখোমুখি করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানাচ্ছি। এ ধরনের জঘন্য অপরাধের সঙ্গে মিয়ানমারের যারা যুক্ত ছিলেন তাদের অবশ্যই বিচারের মুখোমুখি হতে হবে। ভবিষ্যতে তারা যেন আবারও এমন অপরাধ করতে না পারে সেজন্য তাদের ছেড়ে দেয়া যাবে না।

রাখাইনে গত বছরের আগস্টে সেনাবাহিনীর অভিযানে সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। অভিযানের নামে সেখানে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ এবং নির্যাতন চালিয়েছে সেনাবাহিনী। রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের এই বর্বর আচরণকে জাতিগত নিধন বলে উল্লেখ করেছে জাতিসংঘ। কিন্তু রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন এবং নিপীড়নের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে মিয়ানমার।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি