ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে জাতিসংঘের আহবান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০১, ৩ নভেম্বর ২০১৯

মানবীয় মর্যাদা সমুন্নত রেখে রোহিঙ্গা শরণার্থীদেরকে তাদের নিজ দেশে ফিরে যাওয়ার ব্যবস্থা করার জন্য মিয়ানমারের প্রতি আহবান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

তিনি বলেছেন, এ জনগোষ্ঠী আর্থ-সামাজিক অবস্থারও উন্নয়ন ঘটাতে হবে। খবর পার্সটুডে’র।

গুতেরেস শনিবার নিউ ইয়র্কে এক বক্তৃতায় আরও বলেন, রোহিঙ্গা মুসলমানরা বর্তমানে বিশ্বের সবচেয়ে নাজুক জনগোষ্ঠীতে পরিণত হয়েছে। তিনি সম্মান, মর্যাদা ও নিরাপত্তা বজায় রেখে রোহিঙ্গাদেরকে তাদের নিজ বাসভূমিতে ফিরে যাওয়ার সুযোগ করে দেয়ার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহবান জানান।

জাতিসংঘ মহাসচিব এমন সময় এ আহবান জানালেন যখন রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার বিষয়ে মিয়ানমারের মিথ্যাচারের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে বাংলাদেশ। একজন রোহিঙ্গা শরণার্থীরও স্বদেশ প্রত্যাবর্তনের প্রমাণ দেখানোর জন্য মিয়ানমার সরকারকে চ্যালেঞ্জ জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

গত শুক্রবার ভারতের কলকাতায় একটি অনুষ্ঠানে তিনি বলেন, ‘ঢাকায় মিয়ানমার দূতাবাস থেকে বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে, প্রায় ৪০০ রোহিঙ্গা শরণার্থী স্বেচ্ছায় রাখাইন প্রদেশে ফিরে গিয়েছেন। কিন্তু তার প্রমাণ কোথায়? বিদেশি সাংবাদিকদের নিয়ে গিয়ে দেখাতে পারবে তারা? কিংবা জাতিসংঘের প্রতিনিধিকে? মিথ্যাচার ছেড়ে মিয়ানমার সরকারের উচিত রোহিঙ্গা শরণার্থীদের ঘরে ফেরানোর বিষয়টিকে গুরুত্ব দেয়া।’
এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি