ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

মুঠোফোনে বেশি কথায় হতে পারে ৬ মারাত্মক রোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৬, ৬ মার্চ ২০১৮

প্রযুক্তির কল্যাণে মোবাইল হয়ে উঠেছে মানুষের নিত্যদিনের সঙ্গী। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে অপরিহার্য হয়ে উঠেছে মোবাইল। প্রযুক্তি নির্ভর এই যুগের অন্যতম একটি অঙ্গ হয়ে ওঠেছে এটি। তবে এরই মধ্যে মোবাইলের বেশ কিছু নেতিবাচক দিকের কথা সামনে চলে এসেছে।

মোবাইল থেকে নির্গত ক্ষতিকর বিকিরণে আমাদের শরীর নানা উপায়ে ক্ষতিগ্রস্ত হয়। সমীক্ষায় দেখা গেছে, দিনে দেড় ঘণ্টা বা তার বেশি সময় মোবাইল ফোনে কথা বললে ব্রেনের উপর তার খারাপ প্রভাব পড়ে। দশ বছর ধরে মোবাইল ব্যবহার করলে মস্তিষ্ক কোষের অস্বাভাবিক রকমের বৃ‌দ্ধি হতে পারে। যা থেকে পরবর্তীকালে গ্লাইওমা (সব থেকে পরিচিত ব্রেন টিউমার) ও ব্রেন ক্যানসারের আশঙ্কা থাকে।  মোবাইল ফোনের ক্ষতিকর বিকিরণ ক্যানসারের কারণ, সেটা আমাদের অজানা নয়। এছাড়াও মোবাইল ব্যবহার করলে আরও কি কি রোগ হতে পারে চলুন তা জেনে নিই

শ্রবণ দুর্বলতা

মোবাইলের অতিরিক্ত ব্যবহারের ফলে শ্রবণ শক্তি পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

হার্টের সমস্যা

বুক পকেটে কখনও মোবাইল রাখবেন না। কারণ মোবাইল থেকে বেরনো ক্ষতিকর রশ্মি হার্টের সমস্যা তৈরি করে।

ঘুমের ব্যাঘাত

মোবাইল ফোনের আলো নানা ভাবে শরীরে মেলাটনিন হরমোনের ক্ষরণ কমিয়ে দেয়। ফলে সহজে ঘুম আসতে চায় না। মাত্রাতিরিক্ত মোবাইল ঘাঁটা, বিশেষ করে রাতে শুয়ে, ঘুমের ব্যাঘাত ঘটায়। এর ফলে শরীরে নানা ধরনের অসুখ বাসা বাধে। তাই শুতে যাওয়ার আগে ভুলেও হোয়াটসঅ্যাপ বা ফেসবুকে ঘুর ঘুর করবেন না।

ক্যানসার

বিশেষজ্ঞরা জানিয়েছেন, মোবাইল থেকে বেরনো রেডিওফ্রিকোয়েন্সির ফলে ব্রেন টিউমার হওয়ার সম্ভাবনা অনেকখানি বেড়ে যায়। এর থেকে ক্যানসারও হতে পারে। তাই ক্যান্সার রোগকে দূরে রাখতে হলে মোবাইলের সঙ্গ ছাড়তে হবে।

বন্ধ্যাত্ব

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, মাত্রাতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার করলে স্পার্ম কাউন্ট কমে যেতে শুরু করে।ফলে সন্তানের জন্ম দিতে অসুবিধার সম্মুখীন হতে হয়। তাই যদি বাবা হতে চান, তাহলে ভুলেও বেশি মাত্রায় ফোন ব্যবহার করবেন না।

চোখের সমস্যা

আমরা অনেকেই সারাদিন কম্পিউটার অথবা মোবাইলে কাজ করি। বেশিক্ষণ মোবাইলের স্ক্রিনের দিকে তাঁকিয়ে থাকলে চোখের সমস্যা হতে বাধ্য।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি